• রোববার ২১ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৮ ১৪৩১

  • || ১১ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:

গ্র্যাজুয়েটদের বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে সুযোগ নেয়ার আহ্বান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪  

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উচ্চশিক্ষার পাশাপাশি দক্ষতা নির্ভর সনদ নিয়ে বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে জায়গা করে নেওয়ার জন্য গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন ।    
শিক্ষামন্ত্রী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একাদশ সমাবর্তনে এ আহ্বান জানান।
বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা সম্মেলন কেন্দ্রে সমাবর্তন অনুষ্ঠিত হয়।
সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিনের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  বলেন, বাংলাদেশসহ সারা পৃথিবীতে কর্ম বা কাজ অপেক্ষা করছে। শুধু নিজেকে কর্মোপোযোগী ও দক্ষ করে গড়ে তুলতে হবে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, প্রফেশনাল সনদ নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখনও প্রতিবেশি দেশগুলোর তুলনায় অনেক পিছিয়ে রয়েছে।
তিনি বলেন,  শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন দক্ষতা ভিত্তিক বিভিন্ন রকমের সার্টিফকেট কোর্স ও ডিপ্লোমা কোর্স করলে দেশে ও বিদেশে আমাদের তরুণরা সফলতা অর্জন করতে পারবে।
দেশে অনেক বিদেশি প্রফেশনালস কাজ করছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, বিদেশি প্রফেশনালসরা অনেক বৈদেশিক মুদ্রা আয় করে নিয়ে যায়। এমনটি হবে না যে, তাদের বাংলাদেশে আসতে  দেবো না, আসতে না দিলে দেশের অর্থনীতি এগুবে না। সেই জায়গাটায় নিজেদের দক্ষতা দিয়ে অর্জন করতে হবে। জানতে হবে কোন কোন খাতে বিদেশি কর্মী জায়গা দখল করে আছে। কোন ধরনের স্কিল তাদের আছে।’
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশেই যে কর্মসংস্থান আছে, ডেমোগ্রাফিক ডিভিডেন্ট অনুযায়ী সেখানেও স্কিল প্রফেশনালস এর একটা ঘাটতি রয়েছে। উন্নত বিশে ৩০ মিলিয়ন প্রফেশনলাস এর ঘাটতি রয়েছে। ইতোমধ্যে আমেরিকা, জাপানেও ঘাটতি হচ্ছে। বিশাল এই সুযোগ আমাদের জন্য তৈরি হচ্ছে।
দেশে বসে কাজ করার মতো বিশ্ববাজারে দক্ষতা নির্ভর কাজ অনেক রয়েছে। কিন্তু ভাষার দক্ষতা বা স্কিল না থাকার কারণে অনেকেই কাজ পাচ্ছে না। তাই এই প্রজন্মের সন্তানদের বলবো আমাদের নিজস্ব ঐতিহ্যকে ধারন করতে হবে। পাশাপাশি বিশ্বব্যাপী যে কাজের সুযোগ তৈরি হয়েছে তাতে নিজেকে সম্পৃক্ত করে  নিতে হবে।
অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তৃতা করেন আমেরিকার জর্জটাউন ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফ্রাঙ্কো গান্ডোলিফ।
সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান।
এবারের সমাবর্তনে ৬ হাজার ২৮৪ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হয়। এছাড়াও অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১২ জন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর, চেয়ারম্যান ও উপাচার্যসহ বিভিন্ন ক্যাটাগরিতে ‘স্বর্ণপদক’তুলে দেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর