• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

ঘটনাবহুল ‘কফিনবন্দি বাংলাদেশ’ নাটকের মঞ্চায়ন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২৩  

চলছে শোকের মাস আগস্ট। বিয়োগান্তক সেই অধ্যায় স্মরণে নানাভাবে নিবেদিত হচ্ছে শিল্পিত শ্রদ্ধাঞ্জলি। সেই স্রোতধারায় বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হলো ‘কফিনবন্দি বাংলাদেশ’ নামের নাটক। ঠাকুরগাঁও জেলা শিল্পকলা একাডেমি পরিবেশিত প্রযোজনাটিতে সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকা-ের পর তার দাফনসংক্রান্ত ঐতিহাসিক ঘটনাপ্রবাহ উঠে এসেছে। বঙ্গবন্ধু হত্যাকা-ের পর তাকে নিয়ে নির্মলেন্দু গুণের লেখা ‘এ লাশ আমরা রাখবো কোথায়’ কবিতার ভাব অবলম্বনে নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সৈয়দ জাকির হোসেন। শোকাবহ আগস্ট উপলক্ষে শিল্পকলা একাডেমি গৃহীত মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নাটকটি মঞ্চস্থ হয়।     
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শেখ আব্দুল হাকিম নামের এক মৌলবি ও শিক্ষককে ঘিরে আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। সে ঘটনাপ্রবাহে ১৯৭৫ সালের ১৬ আগস্ট দুপুরবেলায় টুঙ্গিপাড়ায় অবতরণ করে একটি হেলিকপ্টার। ওই হেলিকপ্টারে থাকা একটি লাশ দাফনের জন্য তলব করা হয় মৌলবি সাহেবকে। খবরটি শোনার পর আঁৎকে ওঠেন আব্দুল হাকিম। তার কাছে কয়েক রাত ধরে দেখা এক ভয়ংকর স্বপ্নের নির্মম বাস্তবতা হয়ে ওঠে আদেশটি। কারণ, কবরের কাছে পৌঁছে মৌলবি জানতে পারেন যে, কফিনবন্দি লাশটি আর কারও নয়, সেটি আসলে জাতির পিতা বঙ্গবন্ধুর নিথর দেহ। স্তব্ধ হয়ে যান মৌলবি। তার বুকের ভেতরে দম বন্ধ হয়ে আসে। তবে সেই ব্যথাতুর আবেগে জল ঢেলে দেয়ে মিলিটারিরা।

দশ মিনিটের মধ্যে বঙ্গবন্ধুর কফিনবন্দি লাশটি মাটিচাপার নির্দেশ দেওয়া হয়। কিন্তু লাশের মুখ না দেখে দাফনকর্ম সম্পন্ন করবেন না বলে সাফ জানিয়ে দেন মৌলবি সাহেব। একপর্যায়ে কফিনে শায়িত শেখ মুজিবুর রহমানের লাশ দেখতে পান আব্দুল হাকিম। অতঃপর নানা বাধা-বিপত্তি পেরিয়ে বঙ্গবন্ধুর পবিত্র শবদেহটি পেরেকবন্দি কফিন থেকে উন্মুক্ত করা হয়। এদিকে মৃত্যুর ৩০-৩১ ঘণ্টা পর ততক্ষণে স্বাধীনতার মহান স্থপতির দেহ গলে-খসে পড়ার মতো অবস্থা। চরম ধৃষ্টতায় লাশের গোসলে ব্যবহার করা হয় কাপড় ধোয়ার ৫৭০ সাবান। কাফনের জন্য ছিল সাধারণ কোনো কাপড়ের টুকরো। শেষ পর্যন্ত মার্কিন সাদা থান কাপড়ে মুড়িয়ে দেওয়া হয় বঙ্গবন্ধুর পবিত্র শবদেহ। হায়েনাদের পরিকল্পনায় বঙ্গবন্ধুকে বেওয়ারিশ লাশের মতো মাটিচাপা দেওয়ার সিদ্ধান্তের বিপরীতে সাহসী ও বুদ্ধিদীপ্ত ভূমিকা রাখেন মৌলবি।

ধর্মীয় রীতি মেনে বাঙালির অবিসংবাদিত নেতার দাফন সম্পন্ন করেন তিনি। বঙ্গবন্ধুর মতো বিশাল হৃদয়ের মানুষকে এমনভাবে দাফনের প্রতিক্রিয়ায় দীর্ঘ রজনী নির্ঘুম কেটে যায় মৌলবির। জাতির পিতার প্রতি ভালোবাসা প্রকাশে তাকে নিয়ে একটি কবিতা লিখে টানিয়ে দেন কবরে। জীবনভর ধারণ করেন সেই কবিতার পঙ্ক্তিমালা।
নাটকে মৌলবির চরিত্রে রূপ দিয়েছেন রূপ কুমার গুহ ঠাকুরতা। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন খালেদীনা সরকার, হামিদুর রহমান, আনিসুর রহমান, আলমগীর হোসেন, রাশেদুল আলম, শান্তি হোসেন, জুলফিকার আলী প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর