• সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

দৈনিক জামালপুর

আকাশে উড়ছে ফ্লাইং কার, কিনতে পারবেন আপনিও

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

মানুষের আকাশে ওড়ার স্বপ্ন বহু পুরোনো! উড়োজাহাজ, বিমানই এখন আকাশ ভ্রমণের জন্য সবচেয়ে জনপ্রিয় বাহন। তবে মানুষ আরো সহজ কিছু চায়। তাই তো ‘ফ্লাইং কার’ নিয়ে গত একযুগে নানা আলোচনা হয়েছে। তবে এখন পর্যন্ত বেশিরভাগ মডেলই কনসেপ্ট মডেল হিসেবে দেখানো হয়েছে। কিন্তু এমন প্রায় প্রথমবার হবে, যেখানে আপনি ফ্লাই ইলেকট্রিক কার কিনতে পারবেন।
সুইডিস কোম্পানি জেটসন নতুন ইলেকট্রিক ফ্লাইং কার ‘জেটসন ওয়ান’ লঞ্চ করে দিয়েছে। এটি কিনে যে কেউ আকাশে উড়ে বেড়াতে পারবেন। ড্রোনের মতো দেখতে গাড়িটির দাম রাখা হয়েছে ৯৮ হাজার ডলার। শুধু তাই নয়, গাড়িটি গ্রাহকেরা মাত্র ৮০০০ ডলার অর্থাৎ সাড়ে ৬ লাখ টাকা দিয়ে ডাউন পেমেন্ট করে বাড়িতে নিয়ে আসতে পারবেন।


এই গাড়ি তৈরির পেছনে কোম্পানির উদ্দেশ্য হল এটি আকাশে উড়তে পারে এবং যে কেউই গাড়িটি চালাতে পারবে। কোম্পানির দাবি, এটি হাওয়াতে ওড়ার সময় খুব সহজেই দিক পরিবর্তন করতে পারে এবং কয়েক মিনিটের মধ্যে এটি যে কেউ ওড়াতে পারবেন। তার জন্য প্রশিক্ষণের খুব একটা প্রয়োজন হবে না।

যদিও দেখতে এটি সম্পূর্ণভাবে গাড়ির মত নয়। কিন্তু এর নির্মাণ অনেকটা ড্রোন মডেলের মতো। যা অনেকটাই হেলিকপ্টার থেকে অনুপ্রাণিত বলে মনে করা হচ্ছে। এই ইলেকট্রিক গাড়িটি ভার্টিক্যাল টেক অফ এবং ল্যান্ডিং ভেইকেল। যেটি আপনি এক জায়গা থেকে টেক অফ করে হাওয়াতে উড়তে পারবেন এবং খুব সাধারণভাবে ল্যান্ডিং করতে পারবেন। কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে যেটির ফ্লাইং আওয়ার প্রায় ২০ মিনিট।

ফ্লাইংকার দেখার পরে সবার মনেই প্রশ্ন আসা স্বাভাবিক যে এটি ওড়াতে গেলে কি পাইলটের লাইসেন্স প্রয়োজন হবে? কিন্তু জেটসন ওয়ান ওড়াতে তা একেবারেই প্রয়োজন হবে না। আসলে এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যার ওজন মাত্র ১৯০ পাউন্ড বা ৮৬ কেজি। নিয়ম অনুসারে এটি চালানোর জন্য কোন পাইলট লাইসেন্স এর প্রয়োজন নেই। তবে বিভিন্ন দেশে এটি আলাদা আলাদা নিয়মে লাইসেন্স লাগলেও লাগতে পারে। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর