• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

শালুক সাহিত্য পুরস্কার পেলেন চার কথাসাহিত্যিক ও কবি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

‘শালুক সাহিত্য পুরস্কার-২০২৩’ কথাসাহিত্যিক অংশে বাংলাদেশের কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক ইমতিয়ার শামীম এবং ভারতের কিন্নর রায়; অনুবাদে নেপালের সুমন পোখরেল ও কবিতায় বাংলাদেশের কবি জিল্লুর রহমান পুরস্কারে ভূষিত হয়েছেন।

শুক্রবার সকালে ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রথমবারের আয়োজিত দ্বিবার্ষিক এই আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের প্রথম দিনের অধিবেশনে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।


আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এই সাহিত্য সম্মেলনের উদ্বোধন করেন অধ্যাপক পবিত্র সরকার, অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক ও নেপালের কবি-অনুবাদক সুমন পোখরেল। ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ রবীন্দ্রসংগীতের সঙ্গে উদ্বোধনী নৃত্য পরিবেশিত হয়। পরে অতিথিরা মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করেন।

অধ্যাপক পবিত্র সরকার বলেন, ‘এ ধরনের সাহিত্য সম্মেলনের বড় দিক হলো, ভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষদের একসঙ্গে নিয়ে এসে পরষ্পরকে জানার সুযোগ করে দেয়। পৃথিবীর এক প্রান্তের মানুষের ভাষা, আবেগ, অনুভূতি বা সংস্কৃতির কথা কীভাবে তাদের সাহিত্যে চিত্রিত হয়, তা এই সম্মেলনে এসে জানতে পারেন অন্য প্রান্তের কবি বা লেখক।’

অধ্যাপক সৈয়দ আকরম হোসেন ১৯১৪ সালে প্রকাশিত বাংলা সাহিত্যের প্রথম ছোটকাগজ ‘সবুজপত্র’র উল্লেখ করে তিনি বলেন, ‘১৯১৪ সালের আগে বাংলা সাহিত্যের প্রতিষ্ঠানগুলোর যে অচলাতায়ন তৈরি হয়ে গিয়েছিল, সেখানে ভাবনা-চিন্তা এবং বহু ভাষা থেকে তথ্য নিয়ে বাংলাভাষাকে সমৃদ্ধ করার জন্য প্রকাশিত হয়েছিল ‘সবুজপত্র’। সেই সবুজপত্র ছিল প্রতিবাদমূলক কিংবা ভিন্ন পথে সাহিত্যকে প্রবাহিত করার জন্য। এর গুরুত্ব আরও বোঝা যায়, যখন এই সবুজপত্র ভাষাকে পাল্টে দিল, এমনকি রবীন্দ্রনাথকে পাল্টে দিয়েছিল। রবীন্দ্রনাথ এই লিটল ম্যাগাজিনে লিখেছিলেন ছোটগল্প ‘চতুরঙ্গ’; পরে লিখেছেন নতুন ভঙ্গির নাটক ‘ফাল্গুনী’।’

নেপালি কবি-অনুবাদক সুমন পোখরেল বলেন, ‘আমাদের যে সাংস্কৃতিক ঐতিহ্যগুলো ছড়িয়ে রয়েছে এখানে-ওখানে, সেগুলো আবহমান কাল ধরে আমাদের পরিচয় বহন করছে। বিশ্বায়নের এ যুগে আমরা সমসাময়িক বিষয় নিয়েই লিখছি বেশি, কিন্তু পাশাপাশি আমাদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির কথাও তুলে আনতে হবে সাহিত্যে বা কবিতায়।’

উদ্বোধনী সেশনের পর কবি-কথাসাহিত্যিকরা ‘সীমানা পেরিয়ে আপন ভুবন’-বিদেশি লেখকদের কথা’, ‘বাংলা সাহিত্যের আন্তর্জাতিকীকরণ’, কবিতার শক্তি, কবিতায় মুক্তি’, ‘কথাসাহিত্যের দিক-দিগন্ত’, ‘কবিতা আজ ও অনন্তের’ শিরোনামে চারটি সেশনে আলোচনায় অংশ নেন।

অধুনাবাদী চিন্তার ছোটপত্রিকা শালুকের ২৪ বছরে পদার্পণ উপলক্ষে ঢাকায় প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে দুই দিনব্যাপী এই সম্মেলন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর