• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক জামালপুর

স্মার্ট বাংলাদেশ গড়তে ব্যাপক কর্মসূচি নিয়েছে সরকার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। 
বুধবার সকালে শরীয়তপুরের নড়িয়া উপজেলা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

এনামুল হক শামীম বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য ৪টি ভিত্তি স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি সফলভাবে বাস্তবায়নে কাজ করছে সরকার। আগামী প্রজন্মকে বিশ্বমানের সুশিক্ষায় শিক্ষিত করতেও সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রধান সৈনিক হবে এ নতুন প্রজন্ম।

তিনি বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিভিত্তিক, জ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনী বাংলাদেশ। স্মার্ট সিটি ও স্মার্ট ভিলেজ বাস্তবায়নের জন্য স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট ট্রান্সপোর্টেশন, স্মার্ট ইউটিলিটিজ, নগর প্রশাসন, জননিরাপত্তা, কৃষি, ইন্টারনেট কানেক্টিভিটি ও দুর্যোগ ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে। সবাইকে এ লক্ষ্য বাস্তবায়নে কাজ করতে হবে।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, এদেশের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করে এদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য মনোনিবেশ করবে, সেটাই আমাদের প্রত্যাশা। নিজেদের সুশিক্ষায় শিক্ষিত করে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। আজকের নতুন প্রজন্মের মেধাবী প্রতিনিধিরাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশকে নেতৃত্বে দেবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নতুন প্রজন্মকে নিয়ে ভাবতেন। তেমনি তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দুতে রয়েছে নতুন প্রজন্ম। 

নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাশেদ উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে এএসপি রাসেল মনির, নড়িয়া পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন প্রমুখ বক্তব্য দেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর