• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

আলজেরিয়া থেকে এলএনজি কিনতে ঢাকার আগ্রহ প্রকাশ করেছেন মোমেন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

বাংলাদেশের অর্থনৈতিক সম্প্রসারণে দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে আলজেরিয়া থেকে এলএনজি কিনতে আগ্রহ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন। আলজেরিয়ার অর্থমন্ত্রী ও ব্রিকস আউটরিচ ফোরামে আলজেরিয়ার প্রতিনিধিদলের প্রধান লাআজিজ ফায়েদ জোহানেসবার্গে বুধবার তার সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আহবান জানান। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বাংলাদেশের কাছে এলএনজি বিক্রির প্রতিক্রিয়ায় আলজেরিয়ার মন্ত্রী বলেন, তিনি সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কাছে বিষয়টি তুলে ধরবেন।
বাংলাদেশি ওষুধ বিশ্বের শতাধিক দেশে রপ্তানির কথা উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আলজেরিয়া বাংলাদেশ থেকে যুক্তিসঙ্গতভাবে কম দামে মানসম্পন্ন ফার্মাসিউটিক্যাল পণ্য আমদানি করতে পারে। মোমেন বলেন, দুই দেশই ফার্মাসিউটিক্যালস নিয়ে যৌথ উদ্যোগ শুরু করতে পারে। পররাষ্ট্রমন্ত্রী আইটি ও আইসিটি, প্রতিরক্ষা, নির্মাণ খাত, ভোজ্য তেল এবং কৃষি খাতেও সহযোগিতার প্রস্তাব দেন। মোমেন দুই দেশের মধ্যকার দীর্ঘ ঐতিহাসিক সম্পর্কের কথা জানান, যার পথপ্রদর্শক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তিনি বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও সন্তোষ প্রকাশ করেন।
আলজেরিয়ার অর্থমন্ত্রী ১৯৭৩ সালের ন্যাম সামিটের কথা পুনর্ব্যক্ত করেছেন এবং সংজ্ঞায়িত করেন যে, ন্যাম এর ফল হিসেবে ব্রিকস এসেছে।
উভয় মন্ত্রী একমত যে, চমৎকার সম্পর্ক থাকা সত্ত্বেও এখনও দেশদুটোর  মধ্যে বিপুল সম্ভাবনা এখনো কাজে লাগানো যায়নি।
মোমেন আলজেরিয়ার অর্থমন্ত্রীকে ‘পারস্পরিক দ্বিপাক্ষিক উন্নয়ন এবং বিনিয়োগ সুরক্ষার ও ‘দ্বৈত কর এড়ানো’ বিষয়ে চুক্তিটি সম্পূর্ণ করার অনুরোধ জানান।  তিনি নতুন ও উদীয়মান ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে  লক্ষ্য-ভিত্তিক রোডম্যাপের মাধ্যমে সহযোগিতার নতুন ক্ষেত্র  চুক্তি, সমজোতা স্মারক স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।
আলজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী যত তাড়াতাড়ি সম্ভব এই চুক্তিগুলো শেষ করতে রাজি হয়েছেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর