• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

হৃদরোগ ইনস্টিটিউটে বিনামূল্যে হার্টের রিং পাবে ২৫ শতাংশ রোগী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ২৫ শতাংশ হার্টের রিং (স্টেন্ট) বিনামূল্যে দেওয়ায় ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের স্টাফ কোয়ার্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হৃদরোগে আক্রান্ত অধিকাংশ রোগী নিজের ভিটামাটি বিক্রি করে রিং লাগাতে হয়, ভালব প্রতিস্থাপন করতে হয়। আমরা রোগীদের সুবিধার্থে খুব শিগগিরই এই হাসপাতালে ২৫ শতাংশ স্টেন্ট বিনামূল্যে দেওয়া ব্যবস্থা করব। এমনকি এক পর্যায়ে এই হাসপাতালে সব স্টেন্টই বিনামূল্যে দেব। জাতীয় হৃদরোগ হাসপাতালে বছরে ৯ হাজার রিং লাগানো হয়। এখানে মাত্র ৬০০ রিং সরকারের পক্ষ থেকে বিনামূল্যে দেওয়া হয়, যা পরিমাণে খুবই কম। বছরে দেশে ৩৫ হাজার রিং ব্যবহার হয়।

জাহিদ মালেক বলেন, দেশে প্রায় ৭০ শতাংশ রোগীর মৃত্যু হয় অসংক্রামক রোগে। এর মধ্যে ২০ শতাংশই হৃদরোগে আক্রান্ত হয়ে। দেশে হৃদরোগে আক্রান্ত হয়ে বছরে দেড় লাখ, মাসে ১২ হাজার, দিনে ৪০০ মানুষের মৃত্যু হয়। আমরা করোনাকালীন ১০-২০ জন মারা গেলেই সেটিকে বড় করে দেখি, কিন্তু দৈনিক যে হৃদরোগে এত সংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে, সেটি আমরা খুব বেশি গুরুত্ব দিচ্ছি না।

তিনি বলেন, শুধু সরকারি হাসপাতালগুলোই বছরে ৩৬ কোটি মানুষ সেবা নিচ্ছে। সরকারি হাসপাতালের প্রতি আস্থা না থাকলে, চিকিৎসা না পেলে মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসত না। সব হাসপাতালের শয্যা দ্বিগুণের বেশি করার পরও মানুষ জায়গা না পেয়ে ফ্লোরেও চিকিৎসা নিচ্ছে। 

‘গত পাঁচ বছরে ১৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। অথচ এর আগের বিগত ৪৫ বছরে চিকিৎসক ছিল মাত্র ১৫ হাজার। নার্স নেওয়া হয়েছে ২০ হাজার, অন্যান্য পদেও হাজার হাজার লোক নেওয়া হয়েছে। নতুন করে অনেক ইনস্টিটিউট, হাসপাতাল, মেডিকেল কলেজ ও মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়েছে। এগুলো সবই প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।’

মন্ত্রী বলেন, এগুলো করা হচ্ছে মানুষের চিকিৎসা সেবা বৃদ্ধি করতে। অথচ অনেক নেতিবাচক সমালোচনা করা হয়। কিন্তু দেশের মানুষের সংখ্যা যে অনেক বেশি, এত বেশি সংখ্যক মানুষের চিকিৎসা দিতে কিছুটা এদিক-সেদিক হলেই সেটা নিয়ে সমালোচনা করা হয়। অথচ স্বাস্থ্যের যে অনেক ভালো কাজ হচ্ছে সেগুলো নিয়ে খুব একটা আলোচনা হয় না।

জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক মীর জামাল উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্যের অতিরিক্ত সচিব আখতারুজ্জামান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক কামরুল হাসান মিলন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) রাশিদা আকতার।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর