• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

অগ্নিসংযোগ প্রতিরোধে জনগণের এগিয়ে আসার বিকল্প নেই: প্রধানমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলার মাটিতে অগ্নিসংযোগকারী ও জঙ্গিদের কোনো স্থান নেই। যেখানেই অগ্নিসংযোগ ঘটানো হবে, সেখানেই শক্ত প্রতিরোধ গড়ে তুলতে হবে। এক্ষেত্রে জনগণের এগিয়ে আসার বিকল্প নেই। ২০১৩ ও ১৪ সালে জনগণই অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। এবারও তাদের এগিয়ে আসতে হবে।
বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সামনে নির্বাচন। এটা জনগণের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার। আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজন করা এবং জনগণের সুরক্ষা দেওয়াই সরকারের লক্ষ্য।

তিনি আরো বলেন, দেশের মানুষ যখন শান্তি ও স্বস্তিতে বসবাস করতে শুরু করেছে, তখনই বিএনপি আবার অগ্নিসন্ত্রাস করতে রাস্তায় নেমেছে। এই অশান্তির হাত থেকে দেশের মানুষকে বাঁচাতে হবে। জঙ্গি, অগ্নিসন্ত্রাস, মানিলন্ডারিং, দুর্নীতি ও অস্ত্র মামলায় জড়িত বিএনপি নাকি দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত আওয়ামী লীগ। জনগণের কাকে পছন্দ সেই সিদ্ধান্ত তাদেরই নিতে হবে।

শেখ হাসিনা বলেন, পোশাক শ্রমিকদের কোনো উসকানিতে কান না দিয়ে সরকার যে ন্যায্য বেতন বৃদ্ধি করেছে তা নিয়েই সন্তুষ্ট চিত্তে কাজে ফিরে যাওয়া উচিত। সরকারি কর্মচারীদের বেতন যেখানে ৫ শতাংশ বেড়েছে সেখানে গার্মেন্টস শ্রমিকদের মজুরি বাড়ানো হয়েছে ৫৬ শতাংশ। তারা কাজে যোগদান করুক। যখনই সময় আসে আমরা তাদের সবরকম সুযোগ-সুবিধা করে দেই।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ১৯৯৬ সালে সরকার গঠনের সময় গার্মেন্টস শ্রমিকদের বেতন ৮০০ টাকা থেকে ১৬০০ টাকা আওয়ামী লীগই করেছিল। এরপর টানা তিন মেয়াদে ৩ হাজার ২০০, ৫ হাজার ৩০০ এবং সবশেষ ৮ হাজার ৩০০ টাকায় উন্নীত করে দিয়েছি। শুধু তাই নয়, বছরান্তে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট, শ্রমিকদের স্বাস্থ্যসেবা, মাতৃত্বকালীন ছুটি, ডে কেয়ার সেন্টার সুবিধা, অগ্নিনির্বাপন ব্যবস্থাসহ গ্রিন ইন্ডাস্ট্রিতে কাজের পরিবেশ নিশ্চিত করেছি।

তিনি বলেন, দীর্ঘদিন ক্ষমতায় থাকলেও জনগণের সঙ্গে আওয়ামী লীগের কোনো দূরত্ব তৈরি হয়নি। কারণ, আমরা জনগণের কল্যাণে কাজ করেছি। ৭০ শতাংশ জনগণ আওয়ামী লীগের ওপর আস্থাশীল এবং ক্রমান্বয়ে এ আস্থা বেড়েছে। এটা আমার কথা নয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদন।

সরকার প্রধান বলেন, বাংলাদেশের মানুষ শান্তিতে, গণতন্ত্রে এবং উন্নয়নে বিশ্বাস করে। সেই বিশ্বাস নিয়ে অপ্রতিরোধ্য গতিতে আমরা এগিয়ে যাবো। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার মধ্যদিয়ে জাতির পিতার স্বপ্ন পূরণ করবো।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর