• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বিএনপি নির্বাচনে আসবে ধরে নিয়েই প্রস্তুতি নিন ॥ প্রধানমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩  

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ভণ্ডুলের চক্রান্ত যে কোনো মূল্যে প্রতিরোধ করতে দলীয় প্রধান শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন,  নির্বাচন ভ-ুল করার যে চক্রান্ত এখন চলছে এটা আমাদের যে কোনো মূল্যে প্রতিরোধ করতে হবে, প্রতিহত করতে হবে এবং এদের পরাজিত করতে হবে। কেন্দ্রীয় নেতাদের এমনই নির্দেশনা দিয়েছেন দলটির প্রধান শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে মনে করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তাঁর মতে, মনোনয়ন বাণিজ্য এবং কৌশলে নির্বাচনকে বিতর্কিত করার লক্ষ্য নিয়ে ব্এিনপি নির্বাচনে আসবে। ফলে বিএনপিকে হিসাবে রেখেই নির্বাচনের প্রস্তুতি নিতে কেন্দ্রীয় নেতাদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি। 
বৃহস্পতিবার সন্ধ্যায় দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় এই নির্দেশনা দেন দলটির প্রধান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সভাটি অনুষ্ঠিত হয়। দলের কেন্দ্রীয় একাধিক নেতা এমন তথ্য জানিয়েছেন। 
দলীয় একাধিক সূত্র জানায়, সভায় আগামী জাতীয় নির্বাচন, বিএনপি-জামায়াতসহ সমমনাদের আন্দোলন চলাকালে সহিংসতা, বিদেশী রাষ্ট্রদূতদের তৎপরতা, দলের সাংগঠনিক নানা বিষয়ে আলোচনা হয়। সভায় উপস্থিত ছিলেন এমন একজন কেন্দ্রীয় নেতা জানান, সভায় ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বিএনপি নির্বাচনে আসবে না বলে মন্তব্য করেন। 
বৈঠক সূত্র জানায়, এ সময়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, বিএনপি নির্বাচনে আসবে। মনোনয়ন বাণিজ্য করে তারেক রহমান টাকা কামানোর সুযোগ নষ্ট করবে না। আর তারা নির্বাচনে এসে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চেষ্টা করবে। লক্ষ্মীপুরে যেমন ব্যালটে সিল মারার একটা ছবি তুলে প্রচার হয়েছে। ব্এিনপি নির্বাচনে এসে এ রকম নানা ধরনের বিচ্ছিন্ন ঘটনাকে বড় করে দেখিয়ে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করবে। ফলে তারা নির্বাচনে আসবে ধরে নিয়েই আমাদের প্রস্তুতি নিতে হবে।
সভায় আওয়ামী লীগের নির্বাচন পরিচালনায় উপকমিটি গঠনের নির্দেশনা দেন আওয়ামী লীগ সভাপতি। বরাবরের মতো এবারও নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান থাকবেন শেখ হাসিনা ও সদস্য সচিব থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে সভায় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কে হবেন সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আওয়ামী লীগ সভাপতি ্পরে এ পদে একজনকে মনোনীত করবেন। এ ছাড়া দলের নির্বাচনী মনোনয়ন আবেদন ফরম বিতরণের জন্য কেন্দ্রীয় কার্যালয়ে প্রতি বিভাগের জন্য একটি করে বুথ স্থাপন হবে। তবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য দু’টি করে বুথ থাকবে।
সভা শেষে গণভবনের গেটে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে নির্বাচন ভ-ুল করার যে চক্রান্ত এখন চলছে এটা আমাদের যে কোনো মূল্যে প্রতিরোধ করতে হবে, প্রতিহত করতে হবে এবং এদের পরাজিত করতে হবে। এটা একটা নির্দেশনা আছে।  ওবায়দুল কাদের বলেন, আমাদের সভাপতি একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন যে, বিএনপির নেতৃত্বে যে অগ্নিসংযোগ, অগ্নিসন্ত্রাস, বাস পরিবহনে আগুন এসব নাশকতা চলছে সারাদেশের বিভিন্ন জায়গায়।  প্রায় প্রতিদিনই বাস পোড়াচ্ছে। এসব নাশকতার জবাবে আমাদের নেতাকর্মীরা সারা বাংলাদেশে সতর্ক পাহারায় রয়েছে।

তাদের আরও সক্রিয় হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে এবং এ ব্যাপারে আমাদের যে আটটি বিভাগীয় কমিটি আছে এই আটটি বিভাগীয় কমিটি আরও সক্রিয় হয়ে প্রত্যেক বিভাগে, জেলায় গিয়ে তারা এই সতর্ক পাহারার বিষয়টা আরও জোরদার করবে। আমাদের জেলা সংগঠন, থানা সংগঠন, উপজেলা, ইউনিয়ন, মানে আমাদের তৃণমূলকে আরও সুসংগঠিত করবে।  
ওবায়দুল কাদের বলেন, সভায় মূলত আসন্ন নির্বাচন সংক্রান্ত কিছু আলাপ আলোচনা এবং সিদ্ধান্ত হয়েছে যেমন নির্বাচন পরিচালনা কমিটি। নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হচ্ছেন আমাদের সভাপতি প্রধানমন্ত্রী। এখানে কো-চেয়ারম্যানের পদ, একটা পদ আছে সেটা এখনো পূরণ হয়নি। আমি পার্টির সেক্রেটারি হিসেবে সদস্য সচিবের দায়িত্ব পালন করব। এছাড়া আমাদের কেন্দ্রীয় নির্বাহী সংসদ, উপদেষ্টা কমিটি, আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর এর উত্তর-দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদক, এরা এ কমিটিতে থাকবে।  
ওবায়দুল কাদের বলেন, আমাদের ১৪টি উপ-কমিটি করা হবে নির্বাচন বিষয়ে। গত বারও ১৪টি ছিলো। এবারও ১৪টি উপ-কমিটি। লোক হয়তো পরিবর্তন হবে। কমিটিতে থাকা কেউ কেউ মৃত্যুবরণ করেছেন। স্বাভাবিক কারণে নতুন কিছু সংযোজন হবে।  তিনি বলেন, আমরা নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই আমরা ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করব। এবার আমাদের মনোনয়ন ফর্ম যারা সংগ্রহ করবেন আগে ত্রিশ হাজার টাকা ছিল এবার তাদের পঞ্চাশ হাজার টাকা দিতে হবে। দলীয় মনোনয়ন কেউ চাইলে অনলাইনেও সংগ্রহ ও জমা করতে পারবে। 
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মার্কিন রাষ্ট্রদূত কে নিয়ে শিষ্টাচার বহির্ভূত অশোভন আক্রমণাত্মক যে বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে তা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের দৃষ্টিগোচরে এসেছে। এজন্য চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চম্বল ইউনিয়নের ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক ফজলুল হক চৌধুরীর বিরুদ্ধে আমরা শৃঙ্খলা ভঙ্গের কারনে ব্যবস্থা নেব। এ ধরনের শিষ্টাচার বহির্ভূত আচরণ করা মোটেও উচিত নয়। এ ব্যাপারে আমাদের নেত্রী সবাইকে সতর্ক করে দিতে বলেছেন
ওবায়দুল কাদের বলেন, আমাদের সভাপতি একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। বিএনপির নেতৃত্বে যে অগ্নিসংযোগ, অগ্নিসন্ত্রাস, বাস পরিবহনে আগুন এসব নাশকতা চলছে সারা দেশের বিভিন্ন জায়গায়, প্রতিদিনই বাস পোড়াচ্ছে। এসব নাশকতার জবাবে আমাদের নেতাকর্মীরা সারা বাংলাদেশে সতর্ক পাহারায় রয়েছে। তাদেরকে আরও সক্রিয় হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ব্যাপারে আমাদের যে আটটি বিভাগীয় কমিটি আছে তাদেরকে আরও সক্রিয় হয়ে প্রত্যেক বিভাগে, জেলায় গিয়ে এই সতর্ক পাহারার বিষয়টা আরও জোরদার করতে বলা হয়েছে। এ ব্যাপারে আমাদের জেলা সংগঠন, থানা সংগঠন, উপজেলা, ইউনিয়ন তার মানে আমাদের তৃণমূলকে আরও সুসংগঠিত করবে। দলীয় একাধিক সূত্রমতে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। এ বিষয়টি মাথায় রাখতে হবে। যারা ভোট টানতে পারবে এমন নেতাদেরকে আমি দলের মনোনয়ন দেব। 

সভায় বিএনপির আন্দোলনে সহিংসতার প্রসঙ্গ তোলেন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য সফুরা বেগম। তিনি নিজ এলাকা লালমনিরহাটে ব্এিনপি নেতা আসাদুল হাবিব দুলুর বিরুদ্ধে আওয়ামী লীগের নেতাকর্মীদের উপরে নির্যাতনের নানা তথ্য তুলে ধরেন। ব্এিনপির হামলায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের একজন নেতার মৃত্যুর প্রসঙ্গ তুলে ধরে সফুরা বেগম বলেন, দুলু আবার সেই চার দলের আমলের মতো সন্ত্রাস শুরু করেছে। সভায় উপস্থিত ছিলেন এমন একাধিক নেতা জানান, সভায় ফরিদপুর জেলা আওয়ামী লীগ এবং কুমিল্লার লাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের দলীয় কোন্দলের বিষয়টি উঠে আসে। লাঙ্গলকোট উপজেলায় অল্প সময়ের ব্যবধানে তিনবার কমিটি গঠন ও স্থগিত করার ঘটনায় ক্ষোভ জানান শেখ হাসিনা।

তিনি কেন্দ্রীয় কমিটির নির্দেশনা ছাড়া কোনো কমিটি না ভাঙ্গতে সতর্ক করে দেন। সভায় দলের নেতাদেরকে বিদেশী রাষ্ট্রদূতদের নিয়ে অশোভন কোনো মন্তব্য না করতে নির্দেশনা দেন আওয়ামী লীগ সভাপতি। সম্প্রতি চ্ট্গ্রামের এক নেতা মার্কিন রাষ্ট্রদূতকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। সে বিষয়টি নিয়ে দলের কেন্দ্রীয় কমিটির সভায় আলোচনা হয়। তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে নির্দেশন দেন শেখ হাসিনা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর