• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বহির্বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪  

যথাযথ মর্যাদায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ ও দেশের দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। বিশ্ববাসী এদিন বাঙালি জাতিকে স্মরণ করে যার যার মাতৃভাষাকে সম্মান জানায়। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকে একুশে ফেব্রুয়ারি জাতীয় শোক দিবস আর জাতীয় শহীদ দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে উদযাপিত হয়ে আসছে। একই পথ পরিক্রমায় ২০০০ সাল থেকে এ দিনটিতেই বিশ্বজুড়ে উদযাপিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। খবর ওয়েবসাইট থেকে।
ভারতের কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে বুধবার  কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি নেওয়া হয়। এদিন সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। এরপর কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রের সামনে থেকে প্রভাতফেরি বের করা হয়।

হাতে নানা বর্ণের পোস্টার, ফুলের মালাসহ এই প্রভাতফেরিতে উপ-হাইকমিশনের কর্মকর্তারা ছাড়াও অসংখ্য মানুষ অংশ নেন। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই ধ্বনি বাজিয়ে প্রভাতফেরি কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং, আচার্য জগদীশচন্দ্র বসু সড়ক হয়ে আবারও উপ-হাইকমিশন প্রাঙ্গণে ফিরে আসে।

এরপরে মিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক দিয়ে সালাম-বরকত-জব্বারদসহ সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, প্রথম সচিব (বাণিজ্য) শামসুল আরীফ, প্রথম সচিব (ভিসা) আলমাস হোসেনসহ অন্য কর্মকর্তারা। সেই সঙ্গে মিশন প্রাঙ্গণের ‘মুজিব মঞ্চে’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলের মালা পরিয়ে শ্রদ্ধা জানান দূতাবাসের কর্মকর্তারা।

এদিকে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন ‘বাংলা আমার তৃষ্ণার জল’। এদিন বিকেলে কলকাতার দেশপ্রিয় পার্কে এ দিবস উদযাপন করবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তর। সেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, রাজ্যের একাধিক মন্ত্রী, সংসদ সদস্য ও বিধায়কসহ গণ্যমান্য ব্যক্তিরা।
অপর দিকে, ভারত-বাংলাদেশ সীমান্তের অন্যতম স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোলের জিরো পয়েন্ট। সেখানেও বনগাঁ পৌরসভার উদ্যোগে পেট্রাপোল বন্দর সংলগ্ন এলাকায় শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে ভাষাশহীদদের প্রতিকৃতিতে মাল্যদান করেন দুই দেশের প্রতিনিধি ও ভাষাপ্রেমীরা।
নিউইয়র্ক ॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের যৌথ উদ্যোগে মাতৃভাষা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশ সময় ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটের সঙ্গে মিল রেখে নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারি দুপুর ১টায় ভাষা শহীদদের স্মৃতির প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

জাতিসংঘ সদর দপ্তরের সামনে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে প্রতীক, জয় ও পায়েল এই তিন শিশু সর্বপ্রথম ভাষা শহীদদের সামৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর  জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, কন্সাল জেনারেল মোঃ নাজমুল হুদা এবং যুক্তরাষ্ট্রের  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক সংগঠনের নেতৃবন্দ মহিদ মিনারের বেদিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এ ছাড়া, যুক্তরাষ্ট্রের মিশিগানে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধায় পালিত হলো মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মঙ্গলবার দিবাগত রাত ১২ টায় হ্যামট্রাম্যাক সিটি হল মাঠে অস্থায়ী শহীদ মিনারে বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশীরা সমবেত হয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। রাত ১২টা ১ মিনিটে হ্যামট্রাম্যাক সিটি প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন সিটি কাউন্সিলর ও কর্মকর্তারা।
সৌদি আরব ॥ সৌদি আরবের রিয়াদে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার দূতাবাসের অডিটরিয়ামে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও সৌদি অফিসিয়ালদের নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনা সভায় অংশ নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা নিজ ভাষায় শিক্ষা গ্রহণ এবং নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন। তারা নিজ নিজ ভাষাচর্চা বৃদ্ধির মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি সাংস্কৃতিক বৈচিত্র্য বজায় রাখার আহ্বানও জানান।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এতে বিশেষ অতিথি হিসেবে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মোহাম্মদ আল জারকানি ও কূটনৈতিক কোরের ডিন জিবুতির রাষ্ট্রদূত দায়া আদদীন সাঈদ বামাখারামা বক্তব্য দেন।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ক্রিস্টফি ফারনড, সৌদি আরবের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল হানি মানসি এবং ওআইসির রাজনৈতিকবিষয়ক সহকারী মহাসচিব ইউসেফ আল দুবেহ বক্তব্য দেন। রাষ্ট্রদূত ১৯৫২ সালের ভাষা আন্দোলনের বীর শহীদদের আত্মত্যাগের কথা উল্লেখ করে মাতৃভাষা বাংলা রক্ষা করার বিষয়ে বাঙালি জাতির অবদানের কথা বিদেশীদের কাছে তুলে ধরেন।
অস্ট্রেলিয়া ॥ মাতৃভাষার গুরুত্ব আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করলেন অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি (এসিটি) সরকারের মন্ত্রীসহ বহুভাষা ও সংস্কৃতির ব্যক্তিরা। এ উদ্যোগ সব জাতির ভাষা, আত্মপরিচয় ও নিজস্ব সংস্কৃতির স্বীকৃতি লাভে সহায়ক হবে। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বহু ভাষাভাষী ও সংস্কৃতির ব্যক্তিদের অংশগ্রহণে বুধবার ২১ ফেব্রুয়ারি পালিত হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ সময় বাংলাদেশের হাইকমিশনার আল্লামা সিদ্দীকী বলেন, পৃথিবীর সংখ্যালঘু ব্যক্তিদের ভাষা এখন ঝুঁকির সম্মুখীন। গত দুই শতাব্দীতে প্রায় দু’হাজার ভাষা বিলুপ্ত হয়েছে। যেকোনো ভাষার প্রতিটি শব্দ গভীর মর্মার্থ বহন করে। ভাষা হলো প্রতিটি জাতির সংস্কৃতি, আশা-আকাক্সক্ষা ও গৌরবোজ্জ্বল অতীতকে ধরে রাখার মাধ্যম। যেকোনো ভাষা বিলোপ হলে মানুষের অতীত স্মৃতি, সংগ্রামের ইতিহাস এবং আবিষ্কৃত নতুন প্রযুক্তিসহ সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক হারিয়ে যায়। বাংলাদেশের হাইকমিশনার বিশ্বের প্রতিটি ভাষা সংরক্ষণের বিষয়ে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। 
ওমান ॥ মাস্কাটে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শনস্বরূপ দেশের প্রতিটি শহীদ মিনার প্রাঙ্গণ যেমন ভরে উঠেছিল ফুলে ফুলে, তেমনি ব্যতিক্রম ঘটেনি প্রায় আট লাখ বাংলাদেশী থাকা মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানেও। দিবসটি উপলক্ষে কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত নাজমুল ইসলাম কর্মকর্তাদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
আবুধাবি ॥ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ভাবগম্ভীর্য পরিবেশে মহান ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। বুধবার দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসের সূচনা করা হয়। আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফরের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক স্থাপন করা হয়। উপস্থিত বিভিন্ন সংগঠন এবং ব্যক্তিবর্গও তাদের শ্রদ্ধা নিবেদন করেন। পরে, পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সিঙ্গাপুর ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনা, যথাযোগ্য ভাবগাম্ভীর্য, মর্যাদা এবং বিনম্র শ্রদ্ধায় পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে প্রবাসী বাংলাদেশী এবং সিঙ্গাপুরে অবস্থিত বিভিন্ন কূটনৈতিক মিশন ও প্রতিষ্ঠানের অংশগ্রহণে হাইকমিশন প্রাঙ্গণে দিবসটি পালিত হয়।

জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রমের সূচনা করেন হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম, এনডিসি। এরপর ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

ফিলিপিন্স ॥ ম্যানিলায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। দেশটির শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান ফিলিপিন্স বিশ্ববিদ্যালয় ও জাতিসংঘ ফিলিপিন্স অফিসের সঙ্গে সম্মিলিতভাবে দূতাবাস একটি সিম্পোজিয়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে।

বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় ফিলিপিন্স বিশ্ববিদ্যালয়ের দিলিমান ক্যাম্পাসের ঘওঝগঊউ অডিটোরিয়ামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  “Multilingual Education: An Essential Strategy for Transforming Education Systems” শীর্ষক একটি সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত এফ. এম. বোরহান উদ্দিন তার বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বাংলাদেশের নেতৃত্ব দেওয়ার ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং এর তাৎপর্য বর্ণনা করেন
দুবাই ॥ দুবাইয়ে বাংলাদেশ কনসুলেট জেনারেল যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। বুধবার দিবসের প্রথম পর্বে মহান ভাষা শহীদদের স্মরণে কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেলের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় কনস্যুলেট লেডিস গ্রুপ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন, দুবাইয়ের বাংলাদেশ জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বঙ্গবন্ধু পরিষদসহ ৫০টির বেশি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
জাপান ॥ টোকিওর বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার সকালে ভাষা শহীদদের স্মরণে টোকিওর তোশিমা সিটির ইকেবুকুরো নিশিগুচি পার্কে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রথমে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তারা ও তোশিমা সিটির ডেপুটি মেয়র কাতসুমি আমাগাই শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাপানের প্রবাসী বাংলাদেশী ও অন্যান্য অতিথিরা প্রভাত ফেরির মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানের পরবর্তী অংশে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এ সময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।  
জাকার্তা ॥ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মযার্দায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারি, প্রবাসী বাংলাদেশী, ইন্দোনেশিয়ার শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ইউনেস্কোর প্রতিনিধিগণ পুষ্পস্তবক অর্পণ করে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের  ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং জাকার্তায় বসবাসরত শিশু-কিশোররা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
ব্রুনাই ॥ ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে ব্রুনাই দারুস্বাংলাদেশ হাইকমিশন। বুধবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করে হাইক। ভাষা শহীদদের স্মরণে এক মিনিটের নীরবতা পালনের পর হাইকমিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর