• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক জামালপুর

বাল্য বিবাহের হাত থেকে ছাত্রীকে রক্ষা করল আনসার ও ভিডিপি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

বাল্য বিবাহের হাত থেকে  হাফিজিয়া মাদ্রাসার ছাত্রী (১৩)  রক্ষা করল সরিষাবাড়ী আনসার ও ভিডিপি ।

রবিবার (৩ সেপ্টেম্বর) দুপুর ১২ টায় উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে কর্মরত উপজেলা প্রশিক্ষক  রাজু রায়হান বিষয়টি নিশ্চিত করেছেন ।

জানা যায় , বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী একটি সেবাধর্মী শৃঙ্খলা বাহিনী। আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে দেশের গ্রামীন দরিদ্র, অসহায় স্বামী পরিত্যক্তা মহিলা, বেকার এবং অভাবগ্রস্থ (পুরুষ ও মহিলা)জনগোষ্ঠিকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদান এবং আনসার ও ভিডিপি উন্নয়ন ব্যাংক হতে  ঋণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করে গড়ে তুলতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী নিরলস পরিশ্রম করে যাচ্ছে। 

এছাড়াও দেশের বিভিন্ন সরকারি/বেসরকারি কেপিআই, শিল্পকারখানা, সেবা দানকারী প্রতিষ্ঠান সমূহের অভ্যন্তরীন নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী অগ্রণী ভূমিকা পালন করে আসছে।  

১ সেপ্টেম্বর শুক্রবার  রাত সাডে দশটায় সরিষাবাড়ি উপজেলার কামরাবাদ ইউনিয়নের বীর বড়বাড়ীয়া গ্রামের এক হাফিজিয়া মাদ্রাসার ছাত্রীর  বাল্য বিবাহ সংঘটিত হওয়ার কথা ছিল।  গোপন সংবাদের ভিত্তিত্বে জানতে পেরে উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে কর্মরত উপজেলা প্রশিক্ষক  রাজু রায়হান চেইন অব কমান্ডে জেলা কমান্ড্যান্ট মোঃমিজানুর রহমানকে অবগত করেন । পরে জামালপুর জেলা কমান্ড্যান্ট মহোদয়ের নির্দেশে উপজেলা প্রশাসনের  সমন্বয়ের মাধ্যমে সরিষাবাড়ি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি  দ্রুত অবগত করেন। 

বিষয়টি নিয়ে  উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ সাদ্দাম হোসেন রাতেই ঘটনা স্থলে উপস্থিত হয়ে  বাল্যবিবাহটি বন্ধ করেন । সতর্ক করে আসেন যে বিয়ের পর্যাপ্ত সময় না হলে বিয়ে দিলে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।
এ বিষয়ে উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে কর্মরত উপজেলা প্রশিক্ষক  রাজু রায়হান বলেন , সংবাদ পাওয়ার পরই  মো. মিজানুর রহমান রহমান স‌্যারকে অবগত করি । সাথে উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয় । পরবর্তীতে বাল‌্য বিবাহ বন্ধ করা হয়েছে ।
এ দিকে উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মুস্তাফিজুর রহমান শাহজাদা জানান ,সমাজে বাল্য বিবাহ কোন ভাবেই কাম্য নয়। তিনি বলেন, আনসার ভিডিপির সাহসিক ভূমিকা প্রশংসনীয় দাবিদার। এসব পদক্ষেপ নিলে সমাজ থেকে বাল্যবিবাহ দূর হবে।
আনসার ও ভিডিপি জেলা কার্যালয়ের জেলা কমান্ড্যান্ট মো. মিজানুর রহমান রবিবার মুঠোফোনে জানান ,বাহিনীর সম্মানিত ডিজি স্যারের নির্দেশে রেঞ্জ কমান্ডার স্যারের সার্বিক দিকনির্দেশনায় জামালপুর জেলার আনসার ও ভিডিপি সদস্যরা বাল্যবিবাহ প্রতিরোধ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ আইনশৃঙ্খলা রক্ষা, যেকোনা সামাজিক অপরাধ নিয়ন্ত্রণ এবং আর্থসামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আনসার ও ভিডিপি সদস্যরা যেকোনো অপরাধ সম্পর্কিত তথ্য তাৎক্ষণিকভাবে পাওয়া মাত্রই আমাদের বাহিনীর নিজস্ব চেইন অব কমান্ডের মাধ্যমে আমাদের উর্ধতন কতৃপক্ষ, জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশকে প্রদান করে থাকি। যারই ফলশ্রুতিতে   আমাদের সদস্যের দেওয়া তথ্যের ভিত্তিতে সকলের সম্মিলিত প্রচেষ্টায়  আজকে এ বাল্যবিবাহ নামক অভিশাপ প্রতিরোধ করা সম্ভব হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর