• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

দৈনিক জামালপুর

স্মার্টফোনে এলো ‘সার্কেল টু সার্চ’ নামের বিশেষ ফিচার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৪  

ফোনের জন্য অ্যানড্রয়েড অপারেটিং ডেভেলপ করেছে গুগল। প্রতিষ্ঠানটি এই অপারেটিং সিস্টেম চালিত ফোনের জন্য বিশেষ ফিচার আনল। নাম সার্কেল টু সার্চ। ফিচারটি প্রথমে পাওয়া যাবে পিক্সেল স্মার্টফোনে। যা গুগলের তৈরি স্মার্টফোন।
সম্প্রতি বাজারে আসা স্যামসাং গ্যালাক্সি এস ২৪ আল্ট্রা মডেলেও এই ফিচার মিলবে। আপনি যে কোনও অ্যাপে যেকোন কিছুতে সার্কেল করে, হাইলাইট করে বা স্ক্রাইবল করে সরাসরি গুগলে সার্চ করতে পারেন। এখন এই দুর্দান্ত বৈশিষ্ট্যটি গুগল পিক্সেল ৮ সিরিজের ফোনে দেওয়া হয়েছে।

ফিচারটি স্যামসাংয়ের সর্বশেষ গ্যালাক্সি এস২৪ ফোনে প্রথম এসেছিল। গুগল এখন তাদের নিজস্ব ফোনে সেই সুবিধা দিচ্ছে।

সার্কেল টু সার্চ কি?

সার্কেল টু সার্চ হল গুগল দ্বারা প্রবর্তিত একটি নতুন বৈশিষ্ট্য যা আপনাকে ছবি এবং ভিডিওতে তথ্য খুঁজে পেতে সহায়তা করে৷ এই বৈশিষ্ট্যটি আপনাকে স্ক্রীনে যে কোনও কিছুতে বৃত্ত, হাইলাইট বা স্ক্রাইবল করতে দেয় এবং তারপরে গুগল সেই জিনিস সম্পর্কে তথ্য অনুসন্ধান করবে। সার্কেল টু সার্চকে অ্যানড্রয়েড স্মার্টফোনে এরই মধ্যে বিদ্যমান গুগল অনুসন্ধান বৈশিষ্ট্যের একটি নতুন রূপ হিসাবে বিবেচনা করা যেতে পারে। এই বৈশিষ্ট্যটি গুগল অ্যাপের অংশ।

ধরুন, আপনি সোশ্যাল মিডিয়া বা একটি ওয়েব পেজের মাধ্যমে স্ক্রল করছেন এবং আকর্ষণীয় কিছুতে থামছেন। এটি একটি ছবি বা একটি ভিডিও হতে পারে। সার্কেল টু সার্চের মাধ্যমে, ব্যবহারকারীরা অ্যাসিস্ট্যান্টকে কল করে আরও তথ্য পেতে পারেন এবং আরও তথ্য পেতে দ্রুত সেই পণ্যটিতে চক্কর বা স্ক্রাইবল করতে পারেন।

এই ফিচারটি কীভাবে ব্যবহার করবেন?

স্মার্টফোনে একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য সক্রিয় করতে, আপনাকে কিছুক্ষণের জন্য হোম বোতাম টিপুন এবং ধরে রাখতে হবে। এটি করলে আপনার সামনে সব অ্যাপের উপরে একটি সার্চ বার আসবে। এই সার্চ বারকে সার্কেল টু সার্চ ফিচার বলা হয়। এখন আপনি যে জিনিসটি সম্পর্কে জানতে চান সেটিকে বৃত্ত করতে হবে, অথবা যে জিনিসটি আপনি জানেন না তার নামে একটি হালকা চিহ্ন দিতে হবে। এটি কোনও আইটেমের ফটো হোক বা কোনও নিবন্ধের কোনও শব্দ, এই অনুসন্ধানটি আপনাকে অন্য কোনও অ্যাপ না খুলেই অন্যান্য অ্যাপের উপরে সমস্ত তথ্য বলে দেবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর