• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

যে সাতটি কারণে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হতে পারে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

মেটার জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের অপব্যবহার করলে যে কেউ নিষেধাজ্ঞার সম্মুখীন হতে পারেন। যা তার হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যবহার করতে বাধা দেয়। 

চলুন এক নজরে দেখে নেয়া যাক এমন ৭ টি কাজ, যা করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করতে পারে-

অনেকেই মনে করতে পারেন যে হোয়াটসঅ্যাপের একটি আনঅফিসিয়াল অ্যাপ ব্যবহার করা ক্ষতিকারক নয়। এটি অ্যাকাউন্ট ব্যান করতে পারে। আনঅফিসিয়াল হোয়াটসঅ্যাপ সংস্করণগুলো তৃতীয় পক্ষের ডেভেলপাররা তৈরি করেছে।

হোয়াটসঅ্যাপে এমন কনটেন্ট পাঠাতে দেয় না, যা অন্য ব্যবহারকারীদের ক্ষতি করে। যার মধ্যে ম্যালওয়্যার এবং স্ক্যাম রয়েছে। হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করার অনুমতি দেওয়া হয় না, যা অনুমোদিত এবং অনুমোদিত নয়। যেমন, ফিশিং স্ক্যামগুলো পরিষেবাতে অনুমোদিত নয়।

কেউ যদি হোয়াটসঅ্যাপে বেআইনি বা অবৈধ কিছু শেয়ার করেন এবং অন্যদের হুমকি দেন বা ঘৃণ্য ও আপত্তিকর সামগ্রী ছড়িয়ে দেন, তাহলে সেই অ্যাকাউন্টের অ্যাক্সেস হারাতে হতে পারে।

ব্লক করা ছাড়াও, ব্যবহারকারীরা কারও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের রিপোর্টও করতে পারেন। হোয়াটসঅ্যাপ পর্যালোচনার জন্য শেষ পাঁচটি বার্তার অ্যাক্সেস পায়। এটি নিশ্চিত করে যে সেই অ্যাকাউন্টটি কোনো নীতি লঙ্ঘন করেছে কি না। যদি একাধিক রিপোর্ট একই ধরনের লঙ্ঘন প্রকাশ করে, তাহলে সম্ভবত সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ পরিষেবার শর্তাবলি ‘মিথ্যা, ভুল উপস্থাপনা বা বিভ্রান্তিকর বিবৃতি প্রকাশ করার’ সঙ্গে জড়িত কনটেন্ট নিষিদ্ধ করে।কেউ যদি এই ধরনের কন্টেন্ট তৈরি করেন, তাহলে হোয়াটসঅ্যাপ সেই অ্যাকাউন্ট ব্যান করবে।

কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে অবাঞ্ছিত প্রচারমূলক বার্তা পাঠান, তাহলে সম্ভবত সেই পরিষেবা থেকে নিষেধাজ্ঞার সম্মুখীন হবেন। এমনকি গ্রুপের কথা বলতে গেলে, কাউকে একটি গ্রুপে যুক্ত করার আগে সর্বদা অনুমতি নেয়া উচিত। অন্যথায় হোয়াটসঅ্যাপ নিষেধাজ্ঞার কবলে পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যে কেউ যত খুশি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন। কিন্তু কেউ অটোমেশন যেমন-বাল্ক মেসেজ, অটো-মেসেজিং এবং অটো-ডায়ালিং ব্যবহার করতে পারবেন না। অ্যাকাউন্ট বা গ্রুপ তৈরি করার জন্য অটোমেশন ব্যবহার করার অনুমতিও নেই। হোয়াটসঅ্যাপ অ্যাপ এই ধরনের আচরণ শনাক্ত করতে এআই ব্যবহার করে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর