• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা আজ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

রোববার জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৭ করেও জিততে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকদের হারই শেষ কথা নয়। এদিন টিম বাংলাদেশকে নিয়ে সবচেয়ে বড় গুঞ্জন ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা।
রোববার সকাল থেকে বিকেল গড়ানোর আগে হোম অব ক্রিকেটের বাতাসে ভেসে বেড়াচ্ছিল একটিই কথা, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টাইগারদের দল ঘোষণা।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সপ্তাহখানেক আগে একটা ইঙ্গিত দিয়েছিলেন যে, ১২ মে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার দিন অথবা পরদিন দল ঘোষণা হবে। তাই মিডিয়া পাড়ার অনেকেই আজকের দিনটিকেই দল ঘোষণার দিন বলে ধরে নিয়েছিলেন। কিন্তু বেলা বাড়ার সঙ্গে জানা গেল রোববার নয়, আনুষ্ঠানিক দল ঘোষণা হবে ১৩ মে।

সেটাও যে নিশ্চিত এবং সোমবারই আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা, বোর্ডের কেউ তা আনুষ্ঠানিকভাবে জানাতে পারেননি। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সোমবার দুপুর বা বিকেল নাগাদ দল ঘোষণার সম্ভাবনা খুব বেশি।

এদিকে ১৩ মে দল ঘোষণা হওয়ার আরো একটি বিশেষ কারণ আছে। বিশ্বকাপে টিম বাংলাদেশের ট্যুর অপারেশন্স ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ ও বিশ্বকাপ খেলতে জাতীয় দল দেশ ছাড়বে ১৬ মে প্রথম প্রহরে। মানে ১৫ মে রাত ১টার পরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে শান্তর দল।

তার আগে ১৫ মে বুধবার সকালে কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর অধিনায়ক শান্তর অফিসিয়াল প্রেস মিট হবে। কাজেই তার অন্তত ৪৮ ঘণ্টা আগে দল ঘোষণার সম্ভাবনা খুব বেশি।

এদিকে ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে এখনো রাজ্যের কৌতুহল টাইগার সমর্থকদের। নানা সূত্র থেকে জানা গেছে, ১৫ জনের দলটি সাজানো হয়েছে ৮ ব্যাটার, ৪ স্পেশালিস্ট পেসার, সাকিবসহ ৪ স্পেশালিস্ট স্পিনার দিয়ে। ৩ জন ওপেনিং ব্যাটারের সাথে ৫ জন মিডল অর্ডার রেখে ৮ ব্যাটারকে দলে নেয়া হয়েছে।

লিটন দাসের সাম্প্রতিক ফর্ম খারাপ। এরপরও ভেতরের খবর এবং অবস্থদৃষ্টে মনে হচ্ছে তানজিদ হাসান তামিম, সৌম্য সরকারের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে লিটন দাসই আছেন।

রোববার ম্যাচ শেষে সাকিব আল হাসানের সঙ্গে শেরে বাংলার সেন্টার উইকেটে এক ঘণ্টার বেশি সময় ধরে ব্যাটিং প্র্যাকটিসে কাটিয়েছেন লিটন দাসও।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক হলেন বাকি ৫ ব্যাটার। তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান আর মোহাম্মদ সাইফউদ্দিন ও তানজিম হাসান সাকিবের যেকোনো একজনকে নিয়ে পেস বোলিং কোটা পূরণ করা হয়েছে।

সাইড স্ট্রেইনে আক্রান্ত তাসকিন যদি শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলতে না পারেন, তাহলে হয়তো শরিফুল-মোস্তাফিজের সঙ্গে তানজিম সাকিব আর সাইফউদ্দিনই পেসার হিসেবে যাবেন।

এর বাইরে স্পিনার হিসেবে সাকিব আল হাসান অটো চয়েজ। অফস্পিনার শেখ মেহেদী, লেগস্পিনার রিশাদ হোসেন ও বাঁহাতি তানভীর ইসলামকেই নেয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, জাকের আলী অনিক, মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন/তানজিম হাসান সাকিব ও তানভীর ইসলাম।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর