• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

দৈনিক জামালপুর

পদ্মা সেতুর উপর দিয়ে জাজিরার সবজি যাচ্ছে সুইজারল্যান্ডে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

পদ্মা সেতুর সফলতার হাত ধরে কৃষি শরীয়তপুরের কৃষি রাজধানী খ্যাত জাজিরার সবজি এখন ইউরোপের পথে। মঙ্গলবার বিকালে জাজিরার মিরাশার চাষিবাজার থেকে সবজির প্রথম চালান রপ্তানি প্রক্রিয়া সম্পন্ন করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সেন্ট্রাল প্যাকেজিং পরীক্ষাগারে পাঠানো হয়। 

বিধি অনুযায়ী রপ্তানি প্রক্রিয়া সম্পন্ন করে আজ বুধবার আকাশ পথে পাড়ি জমাবে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে। 

যে সকল কৃষি পণ্য রপ্তানি হবে তা বাংলাদেশের বাজার থেকে ২০ শতাংশ বেশি মূল্য পাবে বলে জানিয়েছে কৃষি বিভাগ। 

জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: জামাল হোসেন বলেন, গত ২৭ ডিসেম্বর জাজিরার মিরাশার চাষিবাজারে নিরাপদ সবজি ও ফল রপ্তানিবিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনাল লাউ, কাঁচা মরিচ ও কচুর একটি চালান সুইজারল্যান্ডে পাঠানোর আগ্রহ প্রকাশ করলে ৬৫ কেজি কাঁচা মরিচ, ৬৫টি কচু ও ২০টি লাউয়ের মান যাচাই করে সুইজারল্যান্ডে পাঠানোর প্রক্রিয়া শুরু করা হয়।

মঙ্গলবার বিকেলে কৃষি বিভাগের নিয়ম অনুযায়ী সবজিসমূহের মান যাচাই করে প্রথম চালান ঢাকার সেন্ট্রাল প্যাকেজিং পরীক্ষাগারে পাঠানো হয়।  কোন ব্যত্যয় না ঘটলে আগামীতে জাজিরার সবজি ইউরোপের বাজারে আস্থা অর্জন করবে, আশা করছেন এই কর্মকর্তা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, শরীয়তপুর জেলার ৬ উপজেলায় ৫ হাজার ৩৩০ হেক্টরে ফুলকপি, বাঁধাকপি, লাউ, করলা, শসা, কাঁচা মরিচ, আলু, ঢ্যাঁড়স, ঝিঙা, চিচিঙ্গা, কচু, শিম, টমেটোসহ বিভিন্ন সবজি ও আম, মাল্টা, ড্রাগন এবং পেয়ারসহ ১ হাজার ৮৬৩ হেক্টরে বিভিন্ন জাতের ফল আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবিআহ নুর আহমেদ বলেন, কৃষি অর্থনীতিকে এগিয়ে নিতে বর্তমান কৃষি বান্ধব সরকারের আন্তরিকাতায় আজ কৃষি বাণিজ্যিকীকরণ প্রক্রিয়া গতিশীল। তারই ধারাবাহিকতায় নতুন মাত্রা যোগ হলো শরীয়তপুরের সবজি রপ্তানি প্রক্রিয়া।

জেলা প্রশাসক মো: পারভেজ হাসান বলেন, পদ্মা সেতু বাস্তবায়নের ফলে দেশের দক্ষিণবঙ্গসহ জাতীয় অর্থনীতিতে যে নতুন ধারা শুরু হয়েছে যার মাধ্যমে শরীয়তপুরের কৃষি পাবে নতুন মাত্রা। এ অগ্রযাত্রাকে এগিয়ে নিতে জেলা প্রশাসন সকল ধরণের সহায়তার হাত বাড়িয়ে দেবে। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর