• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

আজ প্রথম ধাপের ভোট

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ মে ২০২৪  

আজ বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম ধাপে ১৪০ উপজেলার নির্বাচনের ভোট গ্রহণ। এর মধ্যে ২২ উপজেলায় ভোট গ্রহণ হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে। আর ১১৮ উপজেলায় ভোট হবে ব্যালট পেপারে। 

সকাল ৮টা থেকে টানা ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রতিটি উপজেলায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একাধিক প্রার্থী থাকায় এবং বেশ ক’টিতে মন্ত্রী-এমপিদের স্বজনরা ভোটে অংশ নেওয়ায় সহিংসতার আশঙ্কা করছে বিভিন্ন মহল। তবে সহিংসতা প্রতিরোধে কঠোর অবস্থানে ইসি। কেন্দ্র থেকে সার্বিক পরিস্থিতি মনিটর করা হচ্ছে।

প্রতিটি নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর ত্রিস্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটের দিন মন্ত্রী-এমপিরা প্রভাব বিস্তার করতে চাইলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। 
মঙ্গলবারই উপজেলা নির্বাচনের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

এ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে  করতে আগেই সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।  আইনশৃঙ্খলা রক্ষায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ভোটারদের কেন্দ্রমুখী করতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। দুর্গম উপজেলাগুলোর ৪২৪ কেন্দ্রে মঙ্গলবারই ব্যালট পেপারসহ সকল নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। আজ ভোরেই ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছেছে। কর্মজীবী ভোটারদের ভোটদানের সুবিধার্থে আজ ৫৯ জেলার ১৪০ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

১৪০ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ১ হাজার ৬৩৫ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০। তবে ভোটের আগেই চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

নির্বাচন কমিশন প্রধম ধাপে ১৫৩ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করলেও বিভিন্ন কারণে কিছু উপজেলায় নির্বাচন স্থগিত হওয়ায় এবং ক’টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় শেষ পর্যন্ত ১৪০ উপজেলায় আজ ভোট হচ্ছে বলে নির্বাচন কমিশন জানিয়েছে। শেষ মুহূর্তে কুমিল্লার নাঙ্গলকোর্ট ও জামালপুরের সরিষাবাড়ি উপজেলার নির্বাচন স্থগিত করা হয় বলে জানা যায়। 
উপজেলা নির্বাচনে সহিংসতা ঠেকাতে ভোটের আগে-পরে ৭ দিন করে ১৪ দিন বৈধ আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আগেই মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশৃঙ্খলা মোকাবিলায় পুলিশ, র‌্যাব, আনসার ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কঠোর অবস্থানে। প্রতিটি ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবে ১৫ থেকে ১৯ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। মাঠে সক্রিয় রয়েছে পুলিশের ৮৩ হাজার সদস্য।

শুক্রবার পর্যন্ত নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে তারা দায়িত্ব পালন করবে। পুলিশের পাশাপাশি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ সদস্য মাঠে রয়েছে। এ ছাড়া প্রথমবারের মতো পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে ২ হাজার ৮২০ জন সশস্ত্র আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এর বাইরে আরও ২ হাজার ২৮৮ জন আনসার ব্যাটালিয়ন সদস্য দায়িত্ব পালন করবেন। এদিকে র‌্যাব ও বিজিবির পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতিটি উপজেলায় দায়িত্ব পালন করছে ২ থেকে ৪ প্লাটুন বিজিবি সদস্য। ১৪০ উপজেলায় ভোটের আগের দিন থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। ভোটের পরদিন পর্যন্ত তা বন্ধ থাকবে। 
এবার উপজেলা নির্বাচনে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল অংশ নিলেও রাজপথের বিরোধী দল এ নির্বাচন প্রত্যাখ্যান করেছে। তবে দলের নির্দেশ অমান্য করে সারাদেশের তৃণমূল বিএনপি নেতারা এ নির্বাচনে অংশ নিয়েছে। দলের নির্দেশ অমান্য করে নির্বাচনে অংশ নেওয়ায় ইতোমধ্যেই ১৪৪ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এর মধ্যে প্রথম ধাপের নির্বাচনে অংশ নেওয়ায় বহিষ্কার করা হয়েছে ৮০ জন বিএনপি নেতাকে। 
আজ প্রথম ধাপের ৫৯ জেলার ১৪০টি উপজেলার মধ্যে রংপুর বিভাগের ১৯টি, রাজশাহী বিভাগের ২০টি, খুলনা বিভাগের ২০টি, বরিশাল বিভাগের ৫টি, ঢাকা বিভাগের ২৯টি, ময়মনসিংহ বিভাগের ৯টি, সিলেট বিভাগের ১০টি, চট্টগ্রাম বিভাগের ২৮টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 
যে ১৪০ উপজেলায় আজ নির্বাচন হচ্ছে তার মধ্যে রয়েছে- রংপুর বিভাগের পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী; ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী ও হরিপুর, নীলফামারী জেলার ডোমার ও ডিমলা; দিনাজপুর জেলার ঘোড়াঘাট, হাকিমপুর ও বিরামপুর; লালমনিরহাট জেলার পাটগ্রাম ও হাতীবান্ধা; রংপুর জেলার কাউনিয়া ও পীরগাছা; কুড়িগ্রাম জেলার রৌমারী, চর রাজিবপুর, চিলমারী ও রৌমারী; গাইবান্ধা জেলার সাঘাটা ও ফুলছড়ি।  
রাজশাহী বিভাগের জয়পুরহাট জেলার ক্ষেতলাল, কালাই ও আক্কেলপুর; বগুড়া জেলার সারিয়াকান্দি, সোনাতলা ও গাবতলী; চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট; নওগাঁ জেলার ধামইরহাট, পতœীতলা ও বদলগাছী; রাজশাহী জেলার গোদাগাড়ী ও তানোর; নাটোর জেলার সদর, নলডাঙ্গা ও সিংড়া; সিরাজগঞ্জ জেলার সদর (ইভিএম), কাজিপুর (ইভিএম) ও বেলকুচি (ইভিএম); পাবনা জেলার সাঁথিয়া (ইভিএম), সুজানগর (ইভিএম) ও বেড়া (ইভিএম)।  
খুলনা বিভাগের মেহেরপুর জেলার সদর ও মুজিবনগর; কুষ্টিয়া জেলার খোকসা ও কুষ্টিয়া সদর ; চুয়াডাঙ্গা জেলার জীবননগর ও দামুড়হুদা, ঝিনাইদহ জেলার সদর ও কালীগঞ্জ; যশোর জেলার মনিরামপুর (ইভিএম) ও কেশবপুর (ইভিএম); মাগুরা জেলার সদর ও শ্রীপুর; নড়াইল জেলার কালিয়া; বাগেরহাট জেলার রামপাল ও কচুয়া; সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর। 
বরিশাল বিভাগের বরিশাল জেলার সদর ও বাকেরগঞ্জ; পিরোজপুর জেলার সদর (ইভিএম), নাজিরপুর (ইভিএম) ও ইন্দুরকানী (ইভিএম)।
ঢাকা বিভাগের ঢাকা জেলার দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ; গোপালগঞ্জ জেলার সদর, কোটালীপাড়া ও টুঙ্গীপাড়া; নারায়ণগঞ্জ জেলার বন্দর; গাজীপুর জেলার সদর, কালীগঞ্জ ও কাপাসিয়া; রাজবাড়ী জেলার কালুখালী ও পাংশা; মানিকগঞ্জ জেলার সিংগাইর (ইভিএম) ও হরিরামপুর (ইভিএম); ফরিদপুর জেলার চরভদ্রাসন, মধুখালী ও সদর; মাদারীপুর জেলার সদর  ও রাজৈর, শরীয়তপুর জেলার নড়িয়া (ইভিএম) ও ভেদরগঞ্জ (ইভিএম)।  নরসিংদী জেলার সদর ও পলাশ, টাঙ্গাইল জেলার ধনবাড়ী ও মধুপুর, মুন্সীগঞ্জ জেলার গজারিয়া; কিশোরগঞ্জ জেলার সদর, হোসেনপুর ও পাকুন্দিয়া। 
ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার হালুয়াঘাট, ধোবাউড়া ও ফুলপুর; জামালপুর জেলার সদর (ইভিএম) ও সরিষাবাড়ি (ইভিএম); শেরপুর জেলার ঝিনাইগাতী ও শ্রীবরদী, নেত্রকোনা জেলার দুর্গাপুর ও কলমাকান্দা।
সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার দিরাই ও শাল্লা; সিলেট জেলার সদর, বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা; মৌলভীবাজার জেলার জুড়ি, কুলাউড়া ও বড়লেখা; হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ ও বানিয়াচং। 
চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণাবাড়িয়া জেলার নাসিরনগর ও সরাইল, কুমিল্লা জেলার মনোহরগঞ্জ, লাকসাম ও মেঘনা; চাঁদপুর জেলার মতলব উত্তর (ইভিএম) ও মতলব দক্ষিণ (ইভিএম); ফেনী জেলার ফুলগাজী; নোয়াখালী জেলার সুবর্ণচর. লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর, চট্টগ্রাম জেলার মিরসরাই, সীতাকু- ও সন্দ্বীপ; কক্সবাজার জেলার কুতুবদিয়া (ইভিএম), সদর (ইভিএম) ও মহেশখালী (ইভিএম); খাগড়াছড়ি জেলার মনিকছড়ি, লক্ষ্মীছড়ি, রামগড় ও মাটিরাঙ্গা; রাঙ্গামাটি জেলার সদর, কাউখালী, জুরাছড়ি ও বরকল; বান্দরবান জেলার সদর ও আলীকদম।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে মঙ্গলবার আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটের দিন কেউ যেন প্রভাব বিস্তার করতে না পারে সেদিকে আমরা সতর্ক থাকব। কেন্দ্রীয়ভাবে ভোট মনিটরিং করব। প্রভাব বিস্তারের বিষয়টি বড় সমস্যা হয়ে দাঁড়াবে না। মন্ত্রী-এমপিদের নিবৃত্ত করা হয়েছে। তবুও ভোটের দিন মন্ত্রী-এমপিরা প্রভাব বিস্তার করতে চাইলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। 
সিইসি বলেন, উপজেলা নির্বাচন অবাধ ও নিরপেক্ষভাবে করার জন্য সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো ধরনের অনিয়ম যাতে না হয় সে বিষয়ে সবাইকে সতর্ক করা হয়েছে। এরই মধ্যে প্রভাব বিস্তারের কারণে কিছু কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে নির্বাচনের দিন কেউ যেন ভোটকেন্দ্রে অনুপ্রবেশ করতে না পারে এবং সেখানে যেন অনিয়ম না হয়, সে বিষয়ে নির্দেশনা রয়েছে। ভোটের দিন কারও বিরুদ্ধে অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। একটি ভালো নির্বাচনের জন্য যা যা করণীয় সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। যাতে নির্বাচনটা অবাধ ও নিরপেক্ষ হয়। 

সিইসি বলেন, আইনশৃঙ্খলা সঠিকভাবে তদারকিতে কেন্দ্রীয়ভাবে নির্বাচন ভবনে পরিস্থিতি মনিটরিং করা হবে। নির্বাচনটাকে স্বচ্ছ করার চেষ্টা করছি। নির্বাচনে আমরা সবার সহযোগিতা প্রত্যাশা করি। সংশ্লিষ্টরা নিয়ম-কানুন প্রতিপালন করলে নির্বাচনটা সহজ হবে। আর তারা যদি বিশৃঙ্খলা তৈরি করে আইনশৃঙ্খলা রক্ষা দুরূহ হবে। এবার কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে এবং প্রার্থীসহ সবার সঙ্গে মতবিনিময় করা হয়েছে। 
সিইসি বলেন, আগে যে অভিযোগ পাওয়া গেছে সেগুলোও খতিয়ে দেখা হচ্ছে।

তদন্ত করে কারও কারও প্রার্থিতা বাতিল করা হয়েছে। নির্বাচন যাতে প্রভাবিত না হয় সেজন্যে ইসির তরফ থেকে সবধরনের চেষ্টা করে যাচ্ছি। মন্ত্রী-এমপিদের মধ্যে অনেককে নিবৃত্ত করতে পেরেছি। তবে হয়তোবা অনেকে এলাকায় আছেন। নির্বাচন যাতে নিরপেক্ষ হয় কেউ যেন প্রভাব বিস্তার না করেন সে বিষয়ে নীতিগত সিদ্ধান্তটা স্পষ্ট করে সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, দলীয় প্রতীকে নির্বাচনের সুযোগ থাকলেও দলীয় মনোনয়ন না থাকায় স্বতন্ত্র হয়ে লড়ছেন প্রার্থীরা। এতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। দেখা যাক, কতটুকু হয়। 
সিইসি বলেন, মাঠ পর্যায়ের পরিস্থিতি প্রতিদিনই সবসময় খোঁজ- খবর নেওয়া হয়। জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সঙ্গে কথা হচ্ছে। সবাইকে এটা নিশ্চিত করতে হবে নির্বাচনটা যেন অবাধ, নিরপেক্ষ হয়। বিশেষ করে নির্বাচনের দিন কেউ যেন ভোটকেন্দ্রে অনুপ্রবেশ করতে না পারে এবং সেখানে যেন অনিয়ম না হয়-সে বার্তাটি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে।

মন্ত্রী-এমপিদের কারণে ইসি বেকায়দায় আছে কি না এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, বেকায়দায় থাকার তো প্রশ্নই ওঠে না। আমরা কোনো বেকায়দায় নেই। এটা একটা ভালো দিক, রাজনৈতিক সদিচ্ছা বিকশিত হয়েছে স্পষ্ট হয়েছে, সেটা নির্বাচনকে অবাধ নিরপেক্ষ করার ক্ষেত্রে সহায়ক হবে। তারপরও বলা হয়- কোনো সংসদ সদস্য প্রভাব বিস্তার করছে কি না, যদি করে থাকেন অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার চেষ্টা করি।  
এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, কে কোন দল করে আমরা জানি না। নির্বাচন আয়োজন করা আমাদের কাজ। কে দাঁড়াল, কে দাঁড়াল না, আমাদের কাছে সবাই প্রার্থী। আমরা দেখছি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। কেউ এলো কি, কেউ এলো না, তা নয়। প্রতিটি উপজেলায় অন্তত চারজন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দলীয় প্রতিদ্বন্দ্বিতা নয়, প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। নির্বাচন অবাধ হচ্ছে কি না তা দেখব আমরা।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বুধবারের ভোট অবাধ ও নিরপেক্ষভাবে করার জন্য সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো ধরনের অনিয়ম যাতে না হয় সে বিষয়ে সবাইকে সতর্ক করা হয়েছে। ৪৯৫ উপজেলার মধ্যে প্রথম ধাপে ১৪০টি উপজেলায় ভোট হবে বুধবার। এর মধ্যে ২২টি উপজেলায় ভোট হবে ইভিএমে। বাকিগুলোতে হবে ব্যালটে। সকাল আটটা থেকে শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত চলবে ভোট। এ নির্বাচনে আমরা সবার সহযোগিতা প্রত্যাশা করছি। সংশ্লিষ্টরা নিয়ম-কানুন প্রতিপালন করলে নির্বাচনটা সহজ হবে। 
এ সময় নির্র্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, ফরহাদ আহাম্মদ খান, জনসংযোগ পরিচালক শরিফুল আলমসহ সংশ্লিষ্ট ইসি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
১৪০ উপজেলার মধ্যে যেগুলোতে ইভিএমে ভোট হবে সেগুলো হচ্ছে- সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, কাজীপুর, পাবনা জেলার সাঁথিয়া, সুজানগর, বেড়া, যশোর জেলার মনিরামপুর, কেশবপুর, পিরোজপুর জেলার পিরোজপুর সদর, নাজিরপুর, ইন্দুরকানী, মানিকগঞ্জ জেলার সিংগাইর, হরিরামপুর, শরীয়তপুর জেলার নড়িয়া, ভেদরগঞ্জ, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, চাঁদপুর জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, কুতুবদিয়া ও মহেশখালী উপজেলা। 
আজ বুধবার থেকে শুরু হয়ে ৫ জুন পর্যন্ত চার ধাপে অনুষ্ঠিত হবে ৪৯৫টির মধ্যে ৪৮১টি উপজেলার নির্বাচন। প্রথম ধাপে ৮ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৫২ উপজেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে কিছু উপজেলার নির্বাচন স্থগিত করা হয় আর কিছু উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় আজ হচ্ছে ১৪০ উপজেলায় ভোট। দ্বিতীয় ধাপে ২১ মে অনুষ্ঠিত হবে ১৬০টি উপজেলায় নির্বাচন। তৃতীয় ধাপে ২৯ মে অনুষ্ঠিত হবে ১১২ উপজেলার নির্বাচন।

আর চতুর্থ ধাপে ৫ জুন অনুষ্ঠিত হবে ৫৫ উপজেলার নির্বাচন। আজ প্রথম ধাপের ২২টিতে ভোটগ্রহণ হবে ইভিএমে। দ্বিতীয় ধাপের ১৬০টির মধ্যে ৮টি উপজেলায় ইভিএমে ভোট হবে। তৃতীয় ধাপের ১১২টি উপজেলার মধ্যে ২১টিতে ভোট হবে ইভিএমে। আর চতুর্থ ধাপের ৫৫টির মধ্যে ২টি উপজেলায় ইভিএমে ভোট হবে।

দেশে প্রথম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৫ সালে। এর পর ১৯৯০ সালে দ্বিতীয়বার ও ২০০৯ সালে তৃতীয়বার, ২০১৪ সালে চতুর্থবার এবং ২০১৯ সালে পঞ্চমবার উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে দেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হয়েছিল। সে সময় ৪৮৮টি উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

এর মধ্যে ৪৫৫টির নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হয়। বাকি উপজেলাগুলোর নির্বাচন পরে অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের ১০ মার্চ প্রথম ধাপে ৮২টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১৮ মার্চ দ্বিতীয় ধাপে ১২৩টি, ২৪ মার্চ তৃতীয় ধাপে ১২২টি, ৩১ মার্চ চতুর্থ ধাপে ১০৬টি এবং ১৮ জুন পঞ্চম ধাপে ২২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রামের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ॥  চট্টগ্রামের তিন উপজেলায় অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে কড়া নজরদারি রাখা হয়েছে। প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চট্টগ্রামের মীরসরাই, সন্দ্বীপ ও সীতাকু-ে ভোটগ্রহণ করা হচ্ছে। এই ৩ উপজেলার ২৯০টি কেন্দ্রে ভোটগ্রহণ চলবে।

তিনটি উপজেলায় নির্বাচনের মাঠে চেয়ারম্যান পদে ১২ প্রার্থী, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচনী এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। তবে সন্দ্বীপের বিজিবির পাশাপাশি থাকছে কোস্ট গার্ড। এ ছাড়াও প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম। 

সরিষাবাড়ী উপজেলা নির্বাচন স্থগিত ॥ নির্বাচনের দুদিন আগে সোমবার হাইকোর্টের রায়ে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বৈধ ঘোষণা করে আদেশ জারি করায় নির্বাচনের একদিন আগে মঙ্গলবার বিকেলে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। বিষয়টি নিশ্চিত করেছেন জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার।

জানা গেছে, রবিবার (৫ মে) আচরণবিধি ভঙ্গ করার অভিযোগ এনে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আনারস প্রতীকের প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের সেই আদেশকে চ্যালেঞ্জ করে চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম হাইকোর্টে আপিল বিভাগে রিট পিটিশন দাখিল করেন। সেই আপিল রিট পিটিশন মঞ্জুর করে বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেন। এতে প্রার্থিতা ফিরে পান মো. রফিকুল ইসলাম। 

নাঙ্গলকোট উপজেলা নির্বাচন স্থগিত ॥  কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদের আজ বুধবার অনুষ্ঠিতব্য নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর