• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বাগেরহাটে ১ লাখ তালের চারা রোপণ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ জুলাই ২০২৩  

ঘন সবুজে আবৃত ধানক্ষেত, মাঝখানে কর্দমাক্ত মেঠোপথ। এর দু’পাশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে তাল গাছ। বাংলাদেশের উপকূল এবং গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি এটি। তবে এমন নৈসর্গিক দৃশ্য এখন খুঁজে পাওয়া দুর্লভ। ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে পরিবেশবান্ধব এবং প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু তাল গাছ।

দেশে সম্প্রতি বজ্রপাতে প্রাণহানির ঘটনা বৃদ্ধি পেয়েছে। এজন্য পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রীর নির্দেশে বাগেরহাট জেলায় এক লাখ তাল গাছের বীজ ও চারা রোপণের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানের পরিকল্পনা ও বাস্তবায়নে জেলার নয়টি উপজেলায় তাল গাছের বীজ ও চারা রোপণের কার্যক্রম চলছে।


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে,  তাল গাছের বাকলে পুরু কার্বনের স্তর থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়ক। প্রবল ঝড়-বৃষ্টি ও আকাশের বিজলি থেকে মানুষ ও প্রাণীজগৎ রক্ষা করতে তাল গাছ অগ্রণী ভূমিকা রাখে। যে এলাকায় তাল গাছের সংখ্যা বেশি, সে এলাকায় ঝড় ও বিজলিতে মানুষ ও পশু-পাখির মৃত্যুর হার কম।


তাল গাছের শিকড় মাটির অনেক নিচ পর্যন্ত প্রবেশ করায় ঝড়ে হেলে পড়ে না। যেখানে কোনো কিছুর চাষ হয় না, সেখানেও তাল গাছ শক্ত অবস্থানে দাঁড়িয়ে থাকতে পারে। নতুন রাস্তার ল্যান্ডস্কেপ, বাঁধ ও নদীভাঙন রোধে তাল গাছের রয়েছে সফল প্রয়োগ।


বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ এ প্রধানমন্ত্রী ২৫ দফা নির্দেশনা দেন জেলা প্রশাসকদের। এর ২১ দফা নির্দেশনায় বলা হয় বজ্রপাত প্রবণ এলাকায় তাল গাছ রোপণ করার কথা। বাগেরহাট একটি বজ্রপাত প্রবণ জেলা। কিছুদিন আগেও মোরেলগঞ্জে বজ্রপাতে কয়েকজনের মৃত্যু হয়েছে। বজ্রপাতে প্রাণহানি নিয়ে জেলা উন্নয়ন সভায় আলোচনা করে, সবার মতামতের ভিত্তিতে তাল গাছ রোপণের সিদ্ধান্ত গ্রহণ করি।


তিনি আরো বলেন, জেলার নয়টি উপজেলার প্রতিটিতে ১০ হাজারসহ জেলা পর্যায়ে মোট এক লাখ তাল গাছ রোপণ করব। তালের চারা সংগ্রহ এবং মনিটর করার জন্য একটি কমিটি করা হয়েছে। এত তালের চারা পাওয়া কষ্টকর। তবে এই কমিটি দেশের বিভিন্ন জায়গায় খোঁজ করে এরইমধ্যে ৬০ তালের চারা রোপণের ব্যবস্থা করা হয়েছে। এগুলো রাস্তার পাশে এবং মাঠে লাগানো হচ্ছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর