• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ট্রেনে আগুন বিশ্ব বিবেককে হতবাক করেছে: পররাষ্ট্রমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

রাজধানী ঢাকার গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয়ার ঘটনা সমগ্র বিশ্বের বিবেককে হতবাক করেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (৬ জানুয়ারি) এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ট্রেনে আগুন লাগানো, মানুষ পোড়ানোর মতো সহিংসতার বৈশিষ্ট্য আমরা আগেও প্রত্যক্ষ করেছি। এটি আমাদের সমগ্র সমাজের-এবং প্রকৃতপক্ষে-সমগ্র বিশ্বের বিবেককে হতবাক করেছে।’
 
তিনি বলেন, প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে এবং অপরাধীকে দেশের আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে। জনগণের মধ্যে ভীতি ও আতঙ্ক সৃষ্টির এই নির্লজ্জ প্রচেষ্টা গণতন্ত্রের চেতনা ও আসন্ন নির্বাচনে বাংলাদেশি নাগরিকদের উৎসাহী অংশগ্রহণের অপমাণস্বরূপ।
 
মোমেন বলেন, বাংলাদেশের জনগণ যখন উৎসবমুখর জাতীয় নির্বাচনের জন্য অধীর আগ্রহে প্রস্তুতি নিচ্ছে, শুক্রবার রাতে দুর্বৃত্তরা ইচ্ছাকৃতভাবে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন ধরিয়ে দেয়।
 
তিনি বলেন, বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য নিয়ে পরিকল্পিত এই নিন্দনীয় ঘটনা নিঃসন্দেহে আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের কেন্দ্রে আঘাত করেছে। ৭ জানুয়ারির নির্বাচনের ঠিক দুদিন আগে এই ঘটনাটি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উৎসব, সুরক্ষা ও নিরাপত্তাকে বাধাগ্রস্ত করার চূড়ান্ত অভিপ্রায়।’
 
বিবৃতিতে মোমেন আরও বলেন, এটি গণতন্ত্রের অপমান, গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর আক্রমণ এবং নাগরিক অধিকারের মারাত্মক লঙ্ঘন।
 
শুক্রবার (৫ জানুয়ারি) রাত ৯টার দিকে রাজধানী ঢাকার গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে নাশকতাকারীদের দেয়া আগুনে পুড়ে অঙ্গার হয় চারজন। এ ছাড়া আরও বেশ কয়েকজন আহত হন।
 
দুর্ঘটনার পর র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর গোয়েন্দারা আগুনের ঘটনার পেছনের কারণ অনুসন্ধান করছেন বলে জানিয়েছেন র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন।
 
তিনি জানান, ১৫৪ যাত্রী নিয়ে দুপুর ১টায় বেনাপোল থেকে কমলাপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে আসে ট্রেনটি। যাত্রাপথে ১১টি স্টেশনে বিরতি নেয় বেনাপোল এক্সপ্রেস। ট্রেনে কমলাপুরগামী যাত্রী ছিলেন ৪৯ জন। ট্রেন ঢাকায় পৌঁছানোর কথা রাত ৯টার দিকে। এর মধ্যে রাজধানীর গোপীবাগ পৌঁছালে আগুনের ঘটনা ঘটে। এতে ট্রেনের চার বড়ি পুড়ে ছাই হয়েছে। এসব বগিতে থাকা চারজনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছে বেশ কয়েকজন। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর