• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক জামালপুর
সর্বশেষ:
সলপে খেলাধুলার সামগ্রী বিতরণ করলেন চেয়ারম্যান ইঞ্জিঃ শওকাত ওসমান বাংলাদেশে পৌঁছেছে ভারতের তৃতীয় অক্সিজেন এক্সপ্রেস আজ বিকালে আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান রাজিবপুরে দু’গ্রুপের সংঘর্ষে আহত-২৫ গ্রেফতার-৪ করোনাজয়ী কাজিপুরের এসি ল্যান্ডের আবেঘন স্ট্যাটাস টাঙ্গাইলে র‌্যাবের পৃথক অভিযানে নকল ব্যান্ডরোল ও মাদকসহ গ্রেপ্তার বাসাইলে ১৫ দিনব্যাপী মশক নিধন কর্মসূচি’র উদ্বোধন আশ্রয়ণ প্রকল্পের কোন অনিয়ম মেনে নেবে না সরকার : তথ্য প্রতিমন্ত্রী শোকাবহ আগস্ট: মাদারগঞ্জ উপজেলা শাখার মাসব্যাপী ভার্চুয়াল কর্মসূচি ভালো দাম পাওয়ায় পাট চাষে ঝুঁকছেন নাগরপুরের কৃষকরা

সব মাদ্রাসায় থাকতে হবে ‘বঙ্গবন্ধু কর্নার’

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ জুন ২০২১  

দেশের সব মাদ্রাসায় থাকতে হবে বঙ্গন্ধু কর্নার। এ জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

নিদের্শনার সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ জুন। আর এসব বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হবে আগামী ১৫ আগস্ট।

বঙ্গবন্ধু কর্নার স্থাপন না হলে এমপিও/পদোন্নতি বিবেচনা করা হবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

জানতে চাইলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, ‘এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি, আগামী ১৫ আগস্ট সব মাদ্রাসায় একযোগে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হবে।’

এ বিষয়ে গত ২১ জুন নির্দেশনা জারি করে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৩০ জুনের মধ্যে সব মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে এর ছবি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে দাখিল করতে হবে। এ সময়সীমার মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন না হলে ওই মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও/উচ্চতর গ্রেড/পদোন্নতি/বকেয়া/ইনডেক্স ডিলিট ইত্যাদি আবেদন বিবেচনা করা হবে না।

এর আগের নিদের্শনায় আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে বলেছিল মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

যেমন হবে বঙ্গবন্ধু কর্নার
বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে সহজে চোখে পড়ে এমন কক্ষে বা লাইব্রেরিতে সহজে চোখ পড়ে এমন স্থানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে।

নির্বাচিত রুমের উপযুক্ত স্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনামে একটি মানসম্মত ফলক স্থাপন করতে হবে। বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বক্তৃতার সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিলপত্র সংরক্ষণ করতে হবে।

এ ছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ-সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামাণ্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর