• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

প্রতিটি শিশুকে শেখ রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে: স্পিকার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শেখ রাসেল ছিল নিষ্পাপ ফুলের মত একজন শিশু। ছোটবেলা থেকেই তার মানসিকতায় ছিল মেধা ও মননের সমাহার। দীপ্তময়, নির্মল, নির্ভীক ও দুর্জয় রাসেলের মন ছিল মানবিকতায় ভরা। তাই বাংলাদেশের প্রতিটি শিশুকে শেখ রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে।
মঙ্গলবার শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে পার্লামেন্ট মেম্বার্স ক্লাব প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানের সভাপতি হিসেবে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এবং চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন কারান্তরীণ থেকেছেন। এ সময় আট দশটি শিশুর মতই বাবার সান্নিধ্য পেতে চাইতো রাসেল। তাই পিতাকে দেখতে রাসেলকে কারাগারে দেখতে যেতে হতো।

তিনি বলেন, ঘাতকেরা মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে শিশু রাসেলকে নির্মমভাবে হত্যা করেছিল। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেছিলেন, শিশুদের পূর্ণাঙ্গভাবে বিকশিত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিলেন।

স্পিকার বলেন, ১৯৮৯ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ গৃহীত হওয়ার অনেক আগে থেকে শিশুদের অধিকার নিয়ে কাজ করেছিলেন বঙ্গবন্ধু।

তিনি আরো বলেন, শিশু হত্যাকে কোনো কিছুর বিনিময়েই সমর্থন করা যায় না। ১৯৭৫ সালের বিভীষিকাময় সেই রাতে কোনো রাজনীতির অংশ না হয়েও ঘাতকের বুলেটে কোমলমতি শিশু রাসেলকেও প্রাণ দিতে হয়েছিল। শিশুদের আনন্দঘন পরিবেশে মুক্তচিন্তা নিয়ে গড়ে তুলতে হবে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা,  স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করে সহিংসতামুক্ত পরিবেশ গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।   

স্পিকার বলেন, আজকের শিশুরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে। এ সময় স্পিকার শেখ রাসেল স্মরণে থিম সং, শেখ রাসেলকে নিয়ে প্রামাণ্য চিত্র, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং জাতীয় সংসদ সচিবালয় ও শিশু একাডেমিকে এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষে বিশেষ দোয়া পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয় মসজিদের পেশ ইমাম মাওলানা মো: আবু রায়হান।  

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- হুইপ ইকবালুর রহিম এমপি, মো. আব্দুস শহীদ এমপি, বাসন্তী চাকমা এমপি, আদিবা আনজুম মিতা এমপি, নাহিদ ইজাহার খান এমপি, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, শিশু শিল্পী, অভিভাবকবৃন্দ, সাংবাদিকসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর