• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

দৈনিক জামালপুর

জানাযার ছালাত আদায়ে ভূলসমূহ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

‘জানাযা’-শব্দটির অর্থ হলো একজন মৃত ব্যক্তিকে কবরস্থ করার পূর্ব মুহুর্ত১। আর মৃত ব্যক্তির জন্য দোয়া করতে ইসলামের একমাত্র আয়োজন হলো জানাযার ছালাত । যা মাইয়েতের জন্য একমাত্র দো‘আর অনুষ্ঠান এবং যা ব্যতীত মুসলমানদের জন্য পৃথক কোন দো‘আর অনুষ্ঠান ইসলামী শরী‘আতে নেই। যা রাসূলুল্লাহ (ছা.) তাঁর মসজিদের বাইরের নিদিষ্ট স্থানে অধিকাংশ সময়ে পড়াতেন (ফিক্বহুস সুন্নাহ, ১/২৮২)। তবে প্রয়োজনে মসজিদেও জানাযা পড়ানো জায়েয আছে। সুহায়েল বিন বায়যা (রা.) ও তার ভাইয়ের জানাযা রাসূল (ছা.) মসজিদের মধ্যে পড়েছেন (মুসলিম, মিশকাত, হাদীস নং.: ১৬৫৬)। হযরত আবুবকর ও ওমর (রা.)-এর জানাযা মসজিদের মধ্যে হয়েছিল (বায়হাক্বী ৪/৫২)২। জানাযার ছালাত আদায়ের ফজিলত অফুরন্ত। রাসূলুল্লাহ (ছা.) এরশাদ করেন, যে ব্যক্তি ঈমানের সাথে ও ছওয়াবের আশায় কোন জানাযায় শরীক হ‘ল এবং দাফন শেষে ফিরে এলো, সে ব্যক্তি দুই ‘ক্বীরাত’ সমপরিমাণ নেকী পেল। প্রতি ‘ক্বীরাত’ ওহোদ পাহাড়ের সমতুল্য। আর যে ব্যক্তি কেবলমাত্র জানাযা পড়ে ফিরে এলো, সে এক ‘ক্বীরাত’ পরিমাণ নেকী পেল (বুখারী, হাদীস নং. : ৪৭, মিশকাত, হাদীস নং. : ১৬৫১)৩। সুতরাং পরিচিত অপিরিচিত মৃতের জানাযার ছালাতে অংশগ্রহণ আমাদের জন্য অবশ্য পালনীয়। তবে এই জানাযার ছালাত আদায় করতে গিয়ে আমরা এমন কিছু করি যা পবিত্র কুরআন কারীম এবং সহীহ হাদীসে খুঁেজ পাওয়া যায়না। এমন কিছু বিষয় নিয়ে নি¤েœ আলোচনা করা হলো।

১.    উপস্থিত মুসল্লিদের নিকট মৃত ব্যক্তি ভালো ছিলেন মর্মে স্বীকারোক্তি নেয়া : 
এটা সম্মানিত ইমামগণ করে থাকেন যে, জানাযার ছালাতের পূর্বে মৃত ব্যক্তি কেমন ছিলেন বা ভালো ছিলেন মর্মে স্বীকারোক্তি নেয়া। মূলত লাশকে সামনে রেখে নবী করীম (ছা.) এমনটি করেছেন এমন কোন প্রমান খুঁজে পাওয়া যায় না। ওমর (রা.) বলেন, রাসূল (ছা.) বলেছেন, যে কোন মুসলমানের পক্ষে চারজন ভাল বলে সাক্ষ্য দিলে আল্লাহ তাকে জান্নাতে প্রবেশ করাবেন। তিনি আরো বলেন, আমরা বললাম তিন জন সাক্ষ্য দিলে? তখন নবী (ছা.) বললেন, তিন জন সাক্ষ্য দিলেও জান্নাতে প্রবেশ করাবেন। আমরা বললাম দুইজন সাক্ষ্য দিলে? রাসূল (ছা.) বললেন, দুইজন সাক্ষ্য দিলেও জান্নাতে প্রবেশ করাবেন। ওমর (রা.) বলেন, আমরা একজনের সাক্ষীর কথা বলিনি (ছহীহ বুখারী, হাদীস নং. : ১৩৬৮,  মিশকাত, হাদীস নং. : ১৬৬৩)। 
মৃত ব্যক্তি সম্পর্কে ভালো বলাটা আমাদের জন্য শ্রেয়। কিন্তু লাশকে সামনে রেখে জনগণের নিকট থেকে স্বীকারোক্তি নিতে হবে উপরি-উক্ত হাদীসুগলো দ্বারা একথা প্রমান করে না বিধায় একাজ থেকে বিরত থাকাই আমাদের জন্য শ্রেয়৪।

মহান আল্লাহ তাআলা আমাদের সত্য এবং সঠিকটি জানার এবং তা আমল করার  তৌফিক দান করুন। আমীন। (চলবে)

সহায়ক গ্রন্থ ও উৎসসমূহ : 
১.    জানাজা শব্দের অর্থ কি -  শায়খ মতিউর রহমান মাদানী, 
লিংক : https://www.youtube.com/watch?v=Ajqi8oyHp38
২.    ছালাতুর রাসূল (ছা.) - মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব, পৃষ্ঠা নং. : ২২৮-২২৯।
৩.    ফৎওয়া সংকলন-মাসিক আত-তাহরীক, ১৯তম বর্ষ, পৃষ্ঠা নং. : ১০০।   
৪.    রাসূল (ছা.) - এর ছালাত বনাম প্রচলিত ছালাত - আব্দুর রাযযাক বিন ইউসুফ পৃষ্ঠা নং. : ২৯৯-৩০০।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর