• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

অবসর নিলেন ম্যানসিটি কিংবদন্তি সিলভা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩  

দীর্ঘ ২০ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন স্পেনের সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার ডেভিড সিলভা। এক আবেগধর্মী ভিডিওতে এই ঘোষণা দিয়েছেন তিনি। পায়ের লিগামেন্টে গুরুতর ইনজুরির কারণে ৩৭ বছর বয়সেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী এই তারকা।
রোমাঞ্চকর ক্যারিয়ারের জন্য ‘থ্যাংক ইউ ফুটবল’ বলে কৃতজ্ঞতাও জানিয়েছেন সিলভা। আজ (বৃহস্পতিবার) নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন স্প্যানিশদের জার্সিতে দুইবারের ইউরোজয়ী এই তারকা ফুটবলার।

সিলভা বলেন, ‘আজকের দিনটা আমার জন্য অত্যন্ত দুঃখের। আমি বিদায় বলছি যাকে জীবনের সবকিছু দিয়েছিলাম। আজ সতীর্থদের, সহকর্মীদের বিদায় বলার দিন। তারা আমার কাছে পরিবারের মতো। আমি তোমাদের মিস করব। তোমাদের ধন্যবাদ, কারণ তোমরা আমাকে ঘরের মতো অনুভুতি দিয়েছো।’

মাত্র ২০ বছর বয়সে ২০০৬ সালে স্পেনের হয়ে ডেভিড সিলভার অভিষেক হয়েছিল। ২০১৮ সালে তিনি শেষবার জাতীয় দলের হয়ে খেলেন। ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির বিপক্ষে সিলভার হেডে দেওয়া গোলটি বেশ স্মরণীয়। অবশ্য সেই সময়ে সোনালী একটি প্রজন্ম পেয়েছিল স্পেন।

ইকার ক্যাসিয়াস, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও রামোস, জাভি অ্যালেনসো, সার্জিও বুসকেটস, তোরেস ও ডেভিড ভিয়াদের মতো তারকা ফুটবলারদের সঙ্গে তিনি খেলেছিলেন। জাতীয় দলের হয়ে ১২৫ ম্যাচে ৩৫ গোল ও ৩২টি অ্যাসিস্ট করেছেন সিলভা। স্প্যানিশ জার্সিতে জিতেছেন ফিফা বিশ্বকাপ ও দুটি ইউরোর শিরোপা।

ক্লাব ক্যারিয়ারের বড় সময় ম্যানচেস্টার সিটিতে খেলেছেন সিলভা। ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মধ্যমাঠের এই তারকা ক্লাবটির হয়ে ৪৩৬ ম্যাচ খেলেছেন। যেখানে গোল আছে ৭৭টি, করেছেন ১৪০টি অ্যাসিস্ট। ভিনসেন্ট কোম্পানি ও সার্জিও অ্যাগুয়েরোর পাশাপাশি ইতিহাদ স্টেডিয়ামের বাইরে সিলভার ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

এরপর রিয়াল সোসিয়েদাদে নাম লেখান সিলভা। ২০২১ সালে ৩৪ বছর বয়সেও তিনি ক্লাবটিকে লিগ টাইটেল জিতিয়েছিলেন। এছাড়া ক্লাব ক্যারিয়ারে সবমিলিয়ে চারটি প্রিমিয়ার লিগ, দুটি এফএ কাপ, পাঁচটি কারাবো কাপ, দুটি কমিউনিটি শিল্প ও দুটি কোপা দেল রে জিতেছেন সিলভা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর