• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

এশিয়ান গেমস ফুটবল: কঠিন গ্রুপে বাংলাদেশ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩  

আসন্ন এশিয়ান গেমসে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ ফুটবল দল। পরের রাউন্ডে যেতে বাংলাদেশের তিন প্রতিপক্ষ হলো চীন,মিয়ানমার ও ভারত। সুনীল ছেত্রিকে দলে রেখে হাংঝু এশিয়ান গেমসে লাল-সবুজের পথ আরো কণ্টকাকীর্ণ করেছে ভারত।
মঙ্গলবার দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ এই গোলদাতাসহ তিন সিনিয়রকে রেখে এশিয়াডের দল ঘোষণা করেছে ভারত। এশিয়ান গেমসে এ-গ্রুপে রয়েছে বাংলাদেশ। গ্রুপে র‌্যাংকিংয়ে সবার উপরে চীন (৮০)। এরপর ভারত ১০০ ও মিয়ানমার ১৬০তম স্থানে। বাংলাদেশের র‌্যাংকিং ১৮৯। তার ওপর শক্তিশালী দল পাঠাচ্ছে না বাংলাদেশ। 

এএফসি চ্যাম্পিয়ন্স লিগের খেলা থাকায় চীনে যেতে পারছেন না জাতীয় দলের একাধিক তরুণ ফুটবলার। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর চীনের হাংঝুতে বসবে এবারের এশিয়ান গেমসের আসর। একই সময়ে এশিয়ার ক্লাব ফুটবলের দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এবং এএফসি কাপ চলবে। 

এই দুটি আসরে অংশ নিচ্ছে বাংলাদেশের দুই ক্লাব বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী। ফলে এশিয়ান গেমসে এ দুই ক্লাবের ফুটবলারদের পাচ্ছে না বাফুফে। এশিয়ান গেমসের পুরুষ ফুটবল ইভেন্ট অনূর্ধ্ব-২৩ অলিম্পিক দল খেলে। তিনজন সিনিয়র ফুটবলার খেলতে পারেন। 

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এশিয়ান গেমসের জন্য ৫৮ জন ফুটবলার রেখেছিল। যেখানে ছিলেন শেখ মোরসালিন, আনিসুর রহমান জিকো, মোহাম্মদ হৃদয়, ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, রিমন হোসেন, তারিক কাজীসহ অনেকে। 

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) এই তালিকা গেমস কমিটিকে পাঠিয়েছিল। তবে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্টে ক্লাবের খেলা থাকায় তাদের বাদ দিয়েই দল গঠন করতে হয়েছে স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরাকে।

তিনজন সিনিয়র ফুটবলারের কোটায় এশিয়ান গেমসের দলে রয়েছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, শেখ রাসেল ক্রীড়া চক্রের মোহাম্মদ ইব্রাহিম এবং এখনো জাতীয় দলের জার্সি গায়ে না জড়ানো মোহামেডানের ডিফেন্ডার মুরাদ হোসেন। 

বাংলাদেশ শক্তিশালী দল দিতে না পারলেও নয়জন জাতীয় ফুটবলার নিয়ে এশিয়াডে যাচ্ছে ভারত। আছেন অধিনায়ক সুনীল ছেত্রি ও সহঅধিনায়ক গুরপ্রীত সিং সান্ধু। সিনিয়র কোটায় আছেন অভিজ্ঞ ডিফেন্ডার সন্দেশ জিঙ্ঘান। এছাড়া জাতীয় দলের আরো ছয় ফুটবলারকে এশিয়াডে পাঠাচ্ছে ভারত। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর