• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বলিভিয়া নয়, লা পাজে খেলতে ‘ভয়’ পান মেসি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। তার ক্যারিয়ারে ফুটবলের কী নেই। সবই আছে। তার যা কিছু অর্জন সব ফুটবল খেলে। সেই মেসি এবার ফুটবল খেলতে ভয় পাচ্ছেন। কথাটা শুনে আর্জেন্টাইন সমর্থকরা তো বটেই, মেসিকে চেনেন এমন যে কেউই হেসে উড়িয়ে দেবেন।
কিন্তু মেসির ‘ভয়’ পাওয়ার এই প্রসঙ্গটি দাবি করেছেন বলিভিয়ার সাবেক গোলরক্ষক জোসে কার্লোস ফার্নান্দেস। বর্তমানে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে বলিভিয়ায় আছেন মেসি। ওখানে লা পাজ নামে একটি ভেন্যুতে মুখোমুখি হবে আর্জেন্টিনা-বলিভিয়া। বাংলাদেশ সময় বুধবার রাত ২টায় শুরু হবে ম্যাচটি। 
  
লা পাজ স্টেডিয়ামটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় চার হাজার ফুট উপরে। তাই স্বাভাবিকভাবেই অক্সিজেনের সংকটও প্রকট। আলবিসেলেস্তেদের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেস যেমন ইনস্টাগ্রামে লিখেছেন, ‘অনুশীলনের মাঠটাতে বাতাস খুঁজে বেড়াচ্ছি...’। 

এখন অবধি তিনবার লা প্লাজে খেলেছেন মেসি। এর মধ্যে কাতার বিশ্বকাপে যাওয়ার পথে জয়, আর একবার আলেহান্দ্রো সাবেলার অধীনে গিয়ে ড্র করে আর্জেন্টিনা। 

দিয়েগো ম্যারাডোনা কোচ থাকাকালীন অবশ্য বলিভিয়ার কাছে ৬-১ ব্যবধানে হেরে গিয়েছিল আলবিসেলেস্তেরা। মেসি একাদশে থাকলে এ নিয়ে চতুর্থবার এ মাঠে খেলবেন।

এ ম্যাচে দুই দলের মধ্যে খুব বেশি পার্থক্য দেখেন না জানিয়ে ফার্নান্দেস বলেন, ‘আমি খুব বেশি পার্থক্য দেখি না। আর্জেন্টিনা সবসময় ভালো কিন্তু তারা লা প্লাজে খেলতে ভয় পায়। মেসিও ভয় পায়। এমনকি সব গুরুত্বপূর্ণ কিছু অর্জনের পরও পাবে। ’

এই লা পাজে খেলতে মেসিরা ভয় পান বলেই দাবি ফার্নান্দেজের।  রেডিও ডি স্পোর্তকে তিনি বলেছেন, ‘মেসির খেলার ব্যাপারে কিছু সংশয় আছে। সবাই জানতে চাইছে মেসি খেলবে কি না। কিন্তু যদি আমাকে জিজ্ঞেস করেন, আমি চাই মেসি খেলুক। কেন? কারণ আমি লা প্লাজে তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে দুটি ম্যাচ দেখেছি। আমি ওকে ভুগতে দেখিছি ওখানে। মানসিকভাবে এটা ওকে মেরে ফেলার মতো অবস্থা করে।’

লা পাজে দুই দলের সর্বশেষ তিন সাক্ষাতে কোনো জয়ই নেই আর্জেন্টিনার। ২০১০ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এই মাঠে ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা খেলতে নেমে ৬-১ গোলের ‘ঐতিহাসিক’ হার বরণ করে। পরের দুটির একটিতে ড্র করলেও ২০১৭ সালের সর্বশেষ ম্যাচেও ২-০ গোলের হার দেখেছে আর্জেন্টিনা। এমনকি ২০০৫ সালের পর এই মাঠে কোনো জয় দেখেনি আর্জেন্টিনা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর