• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

৫০ বছর পর আগ্রায় ফের দেখা মিলল ‘টাঙ্গাইল এয়ারড্রপ’

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২১  

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের আগ্রায় ফের দেখা মিলল ১৯৭১ সালের টাঙ্গাইল এয়ারড্রপ। খবর হিন্দুস্থান টাইমসের।

১৯৭১ সালের ১১ ডিসেম্বর টাঙ্গাইলে দ্বিতীয় প্যারাসুট ব্যাটালিয়নের একটি সফল এয়ারড্রপ হয়েছিল।

লেফটেন্যান্ট কর্নেল কুলবন্ত সিং পান্নুর নেতৃত্বে ১৭ প্যারাসুট ফিল্ড রেজিমেন্টের একটি আর্টিলারি ব্যাটারি, ৪১১ (স্বাধীন) প্যারাসুট ফিল্ড কোম্পানির প্লাটুন, মেডিকেল ডিটাচমেন্ট, সার্জিক্যাল টিম এবং অন্যান্য প্রশাসনিক সৈন্যদের ঢাকার দিকে পাকিস্তানি সৈন্যদের পশ্চাদপসরণ বন্ধ করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

সেই যুগান্তকারী ঘটনাটি আগ্রায় বিজয় শিখার উপস্থিতিতে ৫০ বছর আগে বায়ু ড্রপে অংশ নেওয়া প্রবীণদের প্রতি একটি মর্মস্পর্শী এবং হৃদয়স্পর্শী শ্রদ্ধা হিসাবে পুনরায় প্রদর্শন করা হয়।
 
এইড ড্রপ জোনে, টাঙ্গাইল এয়ার ড্রপ প্রদর্শনের জন্য একটি অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন এবং একটি ফটো গ্যালারিও স্থাপন করা হয়েছিল।
 
আজ এই যুগান্তকারী ঘটনার স্মৃতিচারণ করতে একত্রিত হয়েছিল, সেনাবাহিনীর ভেটেরান্স, যারা টাঙ্গাইল এয়ার ড্রপ এবং বাংলাদেশে পরবর্তী অপারেশনে অংশ নিয়েছিল। তারা হলেন, লেফটেন্যান্ট জেনারেল (অব.) নির্ভয় শর্মার স্মৃতির উদ্রেক করে, যিনি ২য় প্যারাসুট ব্যাটালিয়নের অ্যাডজুট্যান্ট ছিলেন। ১৯৭১ সালের যুদ্ধ, এবং প্যারাট্রুপার লেফটেন্যান্ট জেনারেল (অব.) আরআর গোস্বামী, মেজর জেনারেল (অব.) শিব জাসওয়াল, কর্নেল (অব.) টমাস কোচাপ্পান এবং কর্নেল (অব.) প্রমোদ টেম্বে।

আজকের গণ প্যারাসুট জাম্পের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল যোগেন্দ্র দিমরি, যিনি সেন্ট্রাল কমান্ডের প্রধান ছিলেন, যিনি ১৯৭১ সালের যুদ্ধের প্রবীণ সৈনিকদের সেবা এবং জাতির জন্য অবদানের জন্য সম্মানিত হয়েছেন।

এই অনুষ্ঠানটির সময় উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক যুদ্ধের প্রবীণ সৈনিক, সিনিয়র সার্ভিং প্যারাট্রুপার, বেসামরিক গণ্যমান্য ব্যক্তি, সেনা সদস্যদের পরিবার এবং স্কুল শিশু।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর