• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

একটি স্থাপনা বদলে দিচ্ছে জনপদ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪  

পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, পাকশীর লালন শাহ সেতু ও ঈশ^রদী ইপিজেডের কারণে ঈশ^রদীসহ নিকটস্থ কয়েকটি জেলার অনেকাংশে আমূল পরিবর্তন এসেছে। এই তিন কারণে ঈশ^রদীর এসব প্রতিষ্ঠানে লক্ষাধিক দেশী-বিদেশী মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। আর লালন শাহ সেতুর কারণে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়ায় মালামাল পরিবহনের সুযোগ সৃষ্টি হয়েছে। এতে খুব সহজেই এ অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনের দ্বার উন্মোচিত হয়েছে।রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন  কেন্দ্র ও ইপিজেডে কর্মসংস্থানের ব্যবস্থা হওয়ায় বেকার ও অসংখ্য যোগ্য নারী-পুরুষের কর্মসংস্থানের মাধ্যমে আর্থিক দীনতা দূর হয়েছে এবং এখনো হচ্ছে। খুব সহজেই এসব মানুষ চাহিদার তুলনায় অনেক বেশি অর্থ আয় করতে সক্ষম হচ্ছে। একইভাবে এই এলাকায় ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটেছে। অনেকেই এই সুযোগ কাজে লাগিয়ে নিজের ভাগ্যের আমূল পরিবর্তন ঘটাচ্ছে। এতে এই অঞ্চলের অর্থনীতিও চাঙ্গা হচ্ছে। এ কারণেই গোটা ঈশ^রদীসহ নিকটস্থ জেলাগুলোর অনেক স্থানে আলিশান ভবন ও বাড়ি নির্মাণ হচ্ছে। এসব বিল্ডিংয়ে বাসা ভাড়ার ব্যবসাও জমে উঠেছে। এই ব্যবসার কারণে বহিরাগত দেশী-বিদেশীরাও  সহজে এখানে অবস্থান করে ব্যবসা ও চাকরির মাধ্যমে অর্জিত অর্থ নিয়ে নিজ নিজ এলাকায় জমি ক্রয় থেকে শুরু করে নতুন নতুন ব্যবসাপ্রতিষ্ঠান ও বিল্ডিং বাড়ি করছেন।

শুধু রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র ঘিরে স্থানীয় সাহাপুর ইউনিয়নে সরকারিভাবে গড়ে উঠেছে ২০ তলাবিশিষ্ট ২২টি অত্যাধুনিক বহুতল ভবন। যে ভবনগুলোতে শুধু রাশিয়ানদের বসবাস গড়ে উঠেছে। রাশিয়ানদের এই বসবাসস্থলের নিকটস্থ বিশাল এলাকাজুড়ে গড়ে উঠেছে মাহফুজ মাঠের মতো আধুনিক শপিংমল, বার, অনেকগুলো চাইনিজ রেস্টুরেন্ট, রাশিয়ানদের চাহিদা পূরণে চালু করা হয়েছে হেলদি রেস্টুরেন্ট, বিভিন্ন কফি হাউস, হোটেল-রেস্টুরেন্ট ও বিভিন্ন প্রকার পণ্যসামগ্রীর মার্কেট। এমনকি, এই এলাকায় হাসপাতাল, ব্যাংক, বিমা অফিসও পিছিয়ে নেই। এককথায় এই এলাকার মানুষের জীবনযাত্রার মানের ব্যাপক উন্নয়ন হয়েছে। অতীতে এই অঞ্চলের মানুষের কল্পনাতেও এমন উন্নয়ন ছিল না।

অন্যদিকে ইপিজেডের কারণেও স্থানীয়সহ বিভিন্ন জেলার প্রায় ২০ হাজার নারী-পুরুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। সৃষ্টি হয়েছে পরিবহন ব্যবসাসহ নানা প্রকার বাণিজ্য। যেসব ব্যবসা করে এলাকার মানুষসহ বিভিন্ন জেলার মানুষের আর্থিক উন্নয়ন হয়েছে ব্যাপক হারে। মাত্র কয়েক বছর আগেও দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের যানবাহন ও যাত্রীদের ভোগান্তির নাম ছিল পাকশী ফেরিঘাট। এখানে ছিল বাস-ট্রাকের ভিড়ের বিড়ম্বনা। লালন শাহ সেতু চালু হওয়ায় যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যে পরিবর্তনের ছোঁয়া লাগে। গড়ে উঠতে থাকে নানা প্রকার শিল্প-কলকারখানা এবং আধুনিক ব্যবসাপ্রতিষ্ঠান। এতে করে নতুন প্রজন্মও তাদের উজ্বল ভবিষ্যৎ গড়ার উপযুক্ত পরিবেশ পাওয়ায় স্বাবলম্বী হচ্ছে। এ কারণেই নারীরাও পিছিয়ে নেই। তারাও উদ্যোক্তা হয়ে ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা চালু করে নিজেদের উন্নয়ন এবং রাষ্ট্রের সহায়ক শক্তিতে পরিণত হচ্ছে। প্রতিদিন সকাল থেকে রাতের নির্দিষ্ট সময় পর্যন্ত ঈশ^রদী শহর থেকে শুরু করে প্রায় প্রতিটি গ্রামাঞ্চলের রাস্তাঘাটে, শপিংমল, হোটেল, মার্কেটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দেশী-বিদেশীদের পদচারণায় মুখরিত পরিবেশ বিরাজ করে বলে ঈশ^রদীবাসী আজ গর্বিত।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, পাকশীর লালন শাহ সেতু ও ঈশ্বরদী ইপিজেডের কারণেই ঈশ্বরদীর প্রতিটি গ্রাম এখন শহরে পরিণত হয়েছে। বিভিন্ন এলাকায় গড়ে ওঠা আধুনিক মানের বিল্ডিং বাড়ি, শপিংমল, মার্কেট ও শিল্পপ্রতিষ্ঠান এবং উন্নত মানের রাস্তাঘাটের কারণে গোটা ঈশ্বরদীকে মনে হয় বিশ্বের যে কোনো উন্নত দেশের কোনো এক অঙ্গরাজ্য।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর