• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

বাঁশখালীতে পরিবেশ বান্ধব সামুদ্রিক লবণ উৎপাদন বিষয়ক কর্মশালা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ জুন ২০২৩  

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের উপ প্রকল্প 'পরিবেশ বান্ধব উপায়ে সামুদ্রিক লবণ উৎপাদন ও ব্যবসা জোরদারকরণ' কর্মসূচীর আলোকে দিনব্যাপী উপজেলা পর্যায়ে লবণ উৎপাদন সংশ্লিষ্টদের নিয়ে এ্যডভোকেসী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগীতায় বৃহস্পতিবার (৯ জুন) সকালে বাঁশখালী উপজেলা অফিসার্স ক্লাবে পদক্ষেপ'র চট্টগ্রাম দক্ষিণ জোনের সহকারি পরিচালক ও জোনাল ম্যানেজার মিজানুর রহমান মিলন এর সভাপতিত্বে এ কর্মশালা সম্পন্ন হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মু. সাইদুজ্জামান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে এসময় সাইদুজ্জামান চৌধুরী বলেন, 'চট্টগ্রামের মধ্যে বাঁশখালীতেই অধিক পরিমাণ লবণ উৎপাদন হচ্ছে। লবণচাষের জমিও আগের চেয়ে বেড়েছে। চলতি বছরে লবণচাষীরা ন্যায্যমূল্য পেয়েছে। তবে মধ্যস্বত্বভোগীদের কারণে যে হারে শ্রমিকেরা পরিশ্রম করে সে হারে তারা উপযুক্ত লবণের দাম পাচ্ছেনা। এ বিষয়ে আমাদের সকলের আন্তরিক হতে হবে। তাছাড়া লবণ শিল্পে আধুনিকতার ছোঁয়া লাগলে উন্নত হবে এ শিল্প। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে পরিবেশ বান্ধব উপায়ে সামুদ্রিক লবণ উৎপাদন ও ব্যবসা জোরদারকরণ কর্মশালা উপকূলের লবণচাষীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রকল্পের অধীনে লবণ মাঠে নির্দিষ্ট জায়গায় পরিবেশ বান্ধব পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা জোরদার করা, সুপেয় পানীয় জলের ব্যবস্থা, খাওয়া ও বিশ্রামের জন্য শেড নির্মাণ করার মতো উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তিনি। অন্তত বিগত কয়েক বছর ধরে পদক্ষেপের সহায়তায় মানসম্মত পরিবেশে লবণ উৎপাদন করে উপকৃত হয়েছে এ অঞ্চলের লবণচাষীরা, সেটা অব্যাহত থাকুক।'

এসইপি প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার রঞ্জিত কান্তি পন্ডিত এর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন- এসইপির টেকনিক্যাল অফিসার মোয়াজ্জেম হোসেন, টেকনিক্যাল অফিসার সাইদুর রহমান। এ ছাড়াও ছনুয়া, শেখেরখীল, পুঁইছড়ি ইউনিয়নের লবণ উৎপাদন সংশ্লীষ্ট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর