• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

দৈনিক জামালপুর
সর্বশেষ:

সারাদেশের ৩৪৫ স্কুল-কলেজ পাচ্ছে ২ কোটি টাকা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২১  

৩৪৫ শিক্ষাপ্রতিষ্ঠানকে ৬০ হাজার করে টাকা দেবে সরকার। গবেষণা সরঞ্জাম কিনতে এই টাকা দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় এসব বেসরকারি স্কুল-কলেজকে মোট দুই কোটি সাত লাখ টাকা দেওয়া হবে। চলতি অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের গবেষণা সরঞ্জামাদি খাতে এ টাকা বরাদ্দ দেওয়া হবে।

জানা গেছে, জেলা প্রশাসকদের মাধ্যমে এই প্রতিষ্ঠানগুলো নির্বাচন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। জেলা কমিটির মাধ্যমে প্রতিষ্ঠান বাছাই করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে সে তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। বিষয়টি জানিয়ে ইতোমধ্যেই ৬৪ জেলা প্রশাসককে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জানা গেছে- ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, টাংগাইল, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ এই ৩১ জেলার ১৮৬টি স্কুল-কলেজকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেওয়া হবে। এ জেলাগুলোর প্রতিটি থেকে ৬টি স্কুল কলেজ নির্বাচন করতে ডিসিদের বলা হয়েছে।

এছাড়াও নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, জামালপুর, শেরপুর, বান্দরবান, ফেনী, লক্ষীপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া, মৌলভীবাজার জেলার প্রতিটি থেকে ৫টি করে স্কুল-কলেজ গবেষণা সরঞ্জাম কেনার টাকা পাবে।

মাদারীপুর, মাগুরা, নড়াইল, মেহেরপুর, চুয়াডাংগা ও ঝালকাঠী জেলার মোট ২৪টি স্কুল-কলেজ গবেষণা সরঞ্জাম কেনার টাকা পাবে। এ ছয়টি জেলাগুলোর প্রতিটি থেকে ৪টি করে শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচনের জন্য বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর