• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলা একাডেমি প্রকাশিত আহমদ আজিজের বই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩  

আহমদ আজিজ (১৯৫৯-২০২০) একজন উঁচুমানের কবি। তিনি মার্জিত রুচির সংস্কৃতিমান ব্যক্তি। তাঁর প্রকৃত নাম আহমদ আজিজ। বন্ধু মহলে রাজু নামে পরিচিত ছিলেন। কবিতা, সাহিত্য পত্রিকা প্রকাশ, নিজ জন্মভূমির ইতিহাস ও ঐতিহ্য প্রভৃতি বিষয় তাঁর আগ্রহ ছিল। এসব বিচিত্র বিষয়ে তাঁর লেখা গ্রন্থভুক্ত হয়েছে। তবে তিনি কবি হিসেবে খ্যাতিমান। 

বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা : জামালপুর’ (২০১৩) একটি উল্লেখযোগ্য বই। এই গ্রন্থের সমন্বয়ের ভূমিকা অত্যন্ত দক্ষতার সঙ্গে পালন করেছেন তিনি।
                                                                       
এ গ্রন্থটি পাঠক মহলে বহুল পঠিত হয়। এই গ্রন্থে  জামালপুর জেলার ওপর সংস্কৃতির নানার বিষয় ও ইতিহাস উঠে এসেছে। এ জেলার পরিচিতি নামকরণ প্রতিষ্ঠাকাল, ভৌগোলিক অবস্থান, বনভূমি ও গাছপালা সংক্ষিপ্ত ইতিহাস, জনবসতির পরিচয়, নদ-নদী ও খাল বিল, শিক্ষা, ব্যবসায়-বাণিজ্য, সংস্কৃতি স্থাপনা, রাজনৈতিক ঐতিহ্য ও ব্যক্তি, শিল্পী, গায়ক, কবিয়াল, লোকসাহিত্যের গল্প কাহিনি, কিস্সা, কিংবদন্তি লোকপুরাণ, লোকশিল্প, লোকসংগীত, লোকখাদ্য, লোকযন্ত্র, লোকস্থাপত্য, বিভিন্ন ধরনের গান, লোকউৎসব, লোকনাট্য, লোকক্রীড়া, লোকমেলা, ধাঁধাঁ,  প্রবাদ-প্রবচন, লোকছাড়া, ভাট কবিতা, লোকবিশ্বাস, লোকসংস্কার, লোকপ্রযুক্তিসহ সংস্কৃতির অঙ্গনের বিপুল তথ্য তুলে ধরা হয়েছে।
                                                                   
কবি আহমদ আজিজের সঙ্গে আমার ব্যক্তিগতভাবে পরিচয় ছিল। জামালপুরের আমলাপাড়ায় তাঁর বাসায় গিয়েছি। এই আদর্শবাদী ও ন্যায়নিষ্ঠ মানুষটি ব্যক্তিগত মহলে ছিলেন একেবারেই সহজ-সরল। 
বাংলা ভাষা ও সাহিত্যের গবেষিত মনন ও সংস্কৃতি চিন্তার জন্য কবি আহমদ আজিজের কাজগুলো সাহিত্যমহলে স্বীকৃত ও গ্রহণীয় হবে দীর্ঘদিন। তাঁর কাজের পরিমাণ অল্প হলেও গুণগতমানের বিবেচনায় তা অসাধারণ ও চিরন্তনতার দাবি রাখে। কবি আহমদ আজিজ তাঁর কর্মের মধ্যে বেঁচে থাকবেন বহুদিন। 
★ লেখক : উৎপাদন অফিসার, বাংলা একাডেমি, ঢাকা
 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর