• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৬ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক জামালপুর

জামালপুরে বিনামূল্যে কৃষি প্রণোদনার সার বীজ পাচ্ছে প্রায় ২৫ হাজার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

কৃষিখাতে সরকারি প্রণোদনা কর্মসূচির আওতায় জামালপুর সদর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ২৪ হাজার ৯২০ জন কৃষকের মাঝে বিনামূল্যে চলতি রবি মওসুমের বিভিন্ন শস্যের বীজ ও সার বিতরণ কার্যক্রম শুরু করেছে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ২১ নভেম্বর দুপুরে কৃষক সমাবেশ শেষে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়।

এদিন সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন অডিটোরিয়ামে সদর উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফ্ফর হোসেন এমপি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটুস লরেন্স চিরানের সভাপতিত্বে কৃষক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাকিয়া সুলতানা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান বেলাল ও মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন লিটা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক আব্দুল হামিদ, জেলা কৃষক লীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহ, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান স্বপন প্রমুখ। সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেনের সঞ্চালনায় সমাবেশের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াছমিন।

কৃষক সমাবেশের আলোচনা সভা শেষে সদর উপজেলার তালিকাভুক্ত কৃষকদের মাঝে সরকারি প্রণোদনার বীজ ও সার বিতরণ করে এ কার্যক্রমের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফ্ফর হোসেন এমপি।

জামালপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াছমিন বাংলারচিঠিডটকমকে জানান, ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে সরিষা, গম, ভুট্টা, মসুর, মুগ ও শীতকালীন পেঁয়াজ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় এবার জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়ন ও জামালপুর পৌর এলাকার ২৪ হাজার ৯২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও রবিশস্যের বীজ বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে কৃষকদের মাঝে এক কেজি করে সরিষাবীজ এবং ১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হচ্ছে। সরিষাবীজ বিতরণ শেষ হলে পর্যায়ক্রমে কৃষকদের মাঝে দুই প্রকারের সারসহ অন্যান্য ফসলের বীজ বিতরণ করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর