• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

টি-টোয়েন্টিতে তিন নম্বরে ব্যাটিংয়ে আগ্রহী আফিফ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে তিন নম্বরে ব্যাটিং করার আগ্রহ প্রকাশ করেছেন আফিফ হোসেন। দীর্ঘ দিন ধরে এই পজিশনে নিয়ে সমস্যায় বাংলাদেশ। লিটন দাস ও সাকিব আল হাসানসহ বেশ কয়েকজনকে দিয়ে এ সমস্যা সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে টিম ম্যানেজমেন্ট।
সাধারণত মিডল অর্ডারে ব্যাটিং করে থাকেন আফিফ। বেশিরভাগ সময় চার কিংবা পাঁচ নম্বর পজিশনে ব্যাটিং করতে নামেন তিনি। তবে তিন নম্বরেও ব্যাটিং করার সামর্থ্য আছে বলে মনে করেন আফিফ। তিনি জানান, তিন নম্বরে নিজেকে প্রমাণের জন্য চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) প্ল্যাটফর্ম হিসেবে বেছে নিয়েছেন।
ঢাকা ডমিনেটর্সদের বিপক্ষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ৮ উইকেটে জয়ে ৫২ বলে ৬৯ রানের অনবদ্য ইনিংস খেলে বড় ভূমিকা রাখেন আফিফ। 
পাওয়ার প্লেতে কোন ঝুঁকি না নিলেও নিয়মিত বাউন্ডারি আদায় করে নেন তিনি। পেসার ও স্পিনারদের সামলাতে তেমন বেগ পেতে হয়নি তাকে। প্রতিপক্ষের বোলারদের দারুনভাবে সামাল দেন এই তরুণ ব্যাটার।
একদিন আগে আফিফের দক্ষতা নিয়ে চট্টগ্রামের কোচ জুলিয়ন উড বলেছিলেন, ‘সে একজন পাঞ্চ হিটার। বিগ হিটার নন। দক্ষতার উপর তার ব্যাটিং নির্ভর করে।’
আফিফের ৫২ বলে ৬৯ রানের ইনিংসে জুলিয়ানের কথার মিল পাওয়া গেছে। ব্যাটিং নিয়ে জুলিয়ানের সঙ্গে কাজ করছেন বলে জানান আফিফ, ‘পাওয়ার হিটিং আমার পরিকল্পনায় ছিলো না, আমি স্কিল হিটিং নিয়ে কাজ করেছি। আমি আমার দক্ষতার উপর নির্ভর করে বাউন্ডারি মারতে চাই।’
গত টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিকাংশ ম্যাচে ৫ নম্বরে ব্যাটিং করেছেন আফিফ। এই ব্যাটিং পজিশনে ব্যাটারের কাছ থেকে দ্রুত রানের প্রত্যাশা করা হয়। যদিও ঐ পজিশন তার পছন্দের নয়। তারপরও হাল ছাড়েননি তিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে ২৭ বলে ৩৮, জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ বলে ২৯, পাকিস্তানের বিপক্ষে ২০ বলে অপরাজিত ২৪ রান তুলে নিজেকে প্রমাণ করেন আফিফ। তার ইনিংস বড় কিংবা তার স্ট্রাইক রেটও বেশি ছিল না। তারপরও নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছেন তিনি।
আফিফ মনে করেন, এখনও অনেক কিছু পাওয়ার আছে তার। তিনি বলেন, ‘আমি যেখানেই খেলি না কেন, পারফর্ম করার চেষ্টা করি এবং ব্যাটিং পজিশন নিয়ে কোন মাথাব্যথা ছিল না। তবে অবশ্যই পছন্দের পজিশন আছে। আমি ৩ নম্বর পজিশনে ব্যাট করতে পছন্দ করি।’
তিনি আরও বলেন, ‘ সময় পেলে  আমি সবসময় স্বাচ্ছন্দ্য বোধ করি। পরে সেগুলো পুষিয়ে নেয়ার সুযোগ পাই। প্রথম বল থেকে শট খেলা   আমার জন্য  কঠিন হয়ে যায়।’
এখন পর্যন্ত যেহেতু কেউই জাতীয় দলে তিন নম্বর ব্যাটিং পজিশনে পাকা হতে পারেননি এখনো, তাই আফিফের জন্য সুযোগ রয়েছে। তিনি মনে করেন, এই পজিশনে ধারাবাহিকতা দেখাতে হবে এবং এটি করার জন্য এবারের বিপিএলই সঠিক মঞ্চ।
তিনি বলেন, ‘নিজের ইচ্ছা পূরণের জন্য আমাকে আরও ভাল করতে হবে। নিয়মিত পারফর্ম করতে হবে। তাহলেই আমি দাবি করতে পারবো।’

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর