• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেওয়ানগঞ্জে সরকারি কাজে বাধার অভিযোগ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২১  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় সরকারি জমিতে মুজিবশতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীন ও গৃহহীনের গৃহনির্মাণ কাজের বাধা দানের অভিযোগ উঠেছে।

জানা গেছে, উপজেলার সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়নের পূর্ব নিমাইমার এলাকায় কারখানা মৌজাধীন ০১ নম্বর খতিয়ানে ৭৩৪৯ নম্বর দাগে ২ একর ৯২ শতাংশ জমি দীর্ঘদিন যাবত নিমাইমারী গ্রামের মৃত আকছের আলীর ছেলে শরবত আলী ভূমিহীন নামে জবর দখল করে ভোগ করে আসছে।

আশ্রয়নের অধিকার প্রধানমন্ত্রীর উপহার এই শ্লোগানকে সামনে নিয়ে সারাদেশের ন্যায় দেওয়ানগঞ্জে প্রকল্প-১ এর কার্যক্রম শেষ করে আশ্রয়ন প্রকল্প-২ এর কাজ শুরু হলে সরকারি জমি কথিত ভূমিহীন শরবত আলীর জবর দখল করা ২ একর ৯২ শতাংশ জমি উদ্ধার করেন দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান।

উদ্ধার করা জমিতে ভূমিহীন ও গৃহহীনদের গৃহনির্মাণ কাজ শুরু করলে শরবত আলী ও তার লোকজন স্থানীয় কতিপয় নেতা কাজে বাধা দেন এবং শরবত আলীর পৈতিক সম্পত্তি বলে দাবি করে জেলা প্রশাসকের বরাবরে অভিযোগ দায়ের করেন।

অভিযুক্ত শরবত আলী বলেন, এটা আমার বাপ দাদার ক্রয়কৃত জমি, তাছাড়া জমিটা আমার দখলে রয়েছে। জমি লিজ নেয়াসহ ডি সি আর এর জন্য আবেদন দেওয়া আছে।

শরবত আলী জানান, এ জমি আমার বাপ দাদার ১০০ বছর আগের পৈত্রিক সম্পত্তি। আমার বাড়ি ঘর, গাছপালা ও আমের বাগান আছে। জোর করে বাড়িঘর ভেঙ্গে গাছপালা কেটে দিয়ে মাসুদ চেয়ারম্যান গৃহহীন প্রকল্প উঠানোর চেষ্টা করছে।

তিনি আরও জানান, ওই জমিতে আমরা চারটি পরিবার বসবাস করি। জমিটি ৮৬ ধারা আছে এবং আমার দাদার নামে সি এস রেকর্ডভুক্ত। বি আর এস রেকর্ড এর জন্য মামলা প্রস্তুত করা আছে। বিগত ৪ বছর আগে স্থানীয় ভূমি অফিস ২০১৬ সনে ভূমিহীনদের মাঝে ভূমি বন্দোবস্ত এর জন্য আবেদন জমা দেওয়া আছে।

ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ মাসুদ জানান, অভিযোগকারীর অভিযোগ সত্য নয়। শরবত আলী ভূমিহীন না। তার পাকাবাড়ি ও বসত ভিটাসহ ৮.১০ বিঘা জমি আছে। সরকারি জমি দখল করে রাখার জন্য ভূমিহীন সেজে মিথ্যা অভিযোগ করেছেন তিনি।

অভিযোগের ভিত্তিতে ২৮ এপ্রিল অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. রফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন এবং প্রধানমন্ত্রীর দেওয়া ভূমিহীনদের জন্য ঘর প্রদানে কাজে যেন কেউ বাধা না দেয়- সে বিষয়ে সকলের একান্ত সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নিজস্ব অর্থায়নে গরীবের উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীনদের জন্য যে কাজ করা হচ্ছে তাতে বাধা দেওয়া ঠিক হয়নি। এ জমি সরকারের। তা সরকারি কাজে ব্যবহার হচ্ছে।

এসময় সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান, সরকারি অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর