• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

টমেটো বেশি খেলে দেখা দিতে পারে নানা সমস্যা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

কোনো খাবারই খুব বেশি খেয়ে ফেললে তার খারাপ দিক থাকে। আর টমেটো এমনই একটি সবজি, যা কাঁচাও খাওয়া হয়ে থাকে অনেক সময়। আবার কিছু পদের রান্নায় এর অনুপস্থিতি ভাবাই যায় না! তবে অতিরিক্ত টমেটো খাওয়া বহু ধরনের বিপদ ডেকে আনতে পারে।
শরীরের নানা সমস্যা তাড়াতে টমেটো খাওয়া খুবই উপকারী। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে একাধিক সমস্যার সমাধানে টমেটোর গুণ বহু। তবে অতিরিক্ত টমেটো খেলে শরীরে বড়সড় জটিলতাও তৈরি হতে পারে।

দেখে নেয়া যাক, টমেটোর অপকারী দিকগুলো-

জয়েন্ট পেইন: ক্রমাগত বেশি করে টমেটো খেতে থাকলে তাতে জয়েন্ট পেইনের সমস্যা হয়। জয়েন্টে অ্যালকালয়েড জমে যেতে পারে। টমেটো বেশি খেলে জয়েন্টে প্রদাহ দেখা দিতে পারে। 

অ্যালার্জি ও সংক্রমণ: যদি টমেটো থেকে অ্যালার্জি হয়ে থাকে, তাহলে মুখ, জীব ফোলা, হাঁচি কাশির সমস্যা হতে পারে। অনেকের ক্ষেত্রে এই সবজি ছুঁলেও চুলকানি দেখা দেয়।

অ্যাসিড রিফ্লাক্স: বেশি টমেটো খেলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হয়। বেশি টমেটো খাওয়ার ফলে শরীরে বাড়তি গ্যাস্ট্রিক অ্যাসিড তৈরি হয়ে বুকজ্বালার মতো সমস্যা তৈরি হয়। হজমের সমস্যা যদি আগে থেকেই থাকে, তাহলে টমেটো খাওয়ার ক্ষেত্রে সাবধান হোন।

কিডনিতে সমস্যা: চিকিৎসক প্রিয়ঙ্কা রোহতগি বলেছেন, টমেটোতে অক্সালেটের পরিমাণ খুবই কম। যার ফলে কিডনিতে পাথর হয়ে থাকে। এছাড়াও আমেরিকার ইউএস ডিপার্টমেন্ট অফ হেল্থ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এর তথ্য বলছে, ক্রমাগত কিডনি সংক্রান্ত সমস্যা থেকে থাকলে টমেটো খাওয়ার ক্ষেত্রে সাবধান হোন। কারণ কিডনির সমস্যা থাকলে পটাশিয়াম ধর্মী খাবার খাওয়া উচিত নয়। আর টমেটোতে তা বেশি থাকে।

ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম: অনেকের ক্ষেত্রে টমেটো থেকে অ্যালার্জির বাব থাকে। এছাড়াও টমেটোর বীজ অনেকের ক্ষেত্রে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমের সমস্যা তৈরি করে। পেটের ভিতরের ব্যথা জাতীয় কিছু সমস্যার ক্ষেত্রে বড় কারণ হতে পারে টমেটো।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর