• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মাদারগঞ্জে ডেঙ্গু আক্রান্ত রাফিয়ার মৃত্যু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩  

জামালপুরের মাদারগঞ্জে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাবিয়া আক্তার রাফিয়া (১২) নামের এক মাদরাসা শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। ২০ আগস্ট রাতে মাদারগঞ্জ উপজেলা হাসপাতাল থেকে জামালপুর জেনারেল হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়। রাফিয়া উপজেলার চরপাকেরদহ ইউনিয়নের ফাজিলপুর এলাকার সামিউল ইসলামের মেয়ে। সে স্থানীয় করিমুন নিছা মহিলা কওমি মাদরাসার শিক্ষার্থী ছিল।

মৃত শিশুর স্বজনরা জানান, রাফিয়া এক সপ্তাহের বেশি সময় ধরে জ্বরে ভুগছিল। তাকে বাড়িতে রেখে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু জ্বর ভালো না হওয়ায় এবং শ্বাসকষ্ট বেড়ে শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ায় ২০ আগস্ট বেলা সাড়ে ১২টার দিকে তাকে মাদারগঞ্জ উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। হাসপাতালে রক্ত পরীক্ষা করে তার দেহে ডেঙ্গু শনাক্ত হয়। একই সাথে তার শারীরিক অবস্থার আরও অবনতি হলে ২০ আগস্ট বিকেলেই তাকে জামালপুর জেনারেল হাসপাতালে রেফার্ড করা হয়। ২০ আগস্ট সন্ধ্যা ৬টার দিকে তাকে জামালপুর জেনারেল হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।

মৃত ওই শিশুর চাচা স্থানীয় ফাজিলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সাইফুল ইসলাম বাংলারচিঠিডটকমকে বলেন, রাফিয়া আমার স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাস করার পর চলতি বছর স্থানীয় কওমি মাদরাসায় ভর্তি হয়। সে এক সপ্তাহের বেশি সময় ধরে জ্বরে ভুগছিল। শুরুতেই তাকে সরকারি হাসপাতালে ভর্তি করা হলে হয়তো সুস্থ হয়ে উঠতো। এটাই আমাদের ভুল হয়ে গেছে। ২০ আগস্ট দুপুরে তাকে হাসপাতালে ভর্তি করার পর তার শ্বাসকষ্ট আরও বেড়ে যায়। সন্ধ্যায় জামালপুরে নেওয়ার পথে সে মারা যায়।

এ বিষয়ে মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. মো. সাইফুল ইসলাম জয় ২১ আগস্ট বাংলারচিঠিডটকমকে বলেন, তীব্র জ্বর ও শ্বাসকষ্টসহ শিশু রাফিয়াকে ২০ আগস্ট দুপুরে ভর্তি করার পর রক্ত পরীক্ষা করা হলে তার দেহে ডেঙ্গু শনাক্ত হয়। সঙ্গে সঙ্গে তাকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া শুরু হয়। কিন্তু দুয়েক ঘণ্টার মধ্যেই তার অবস্থার আরও অবনতি হলে তাকে জামালপুর জেনারেল হাসপাতালে রেফার্ড করা হয়। পরে সন্ধ্যার দিকে তাকে জামালপুরে নিয়ে যাওয়ার পথে সে মারা গেছে।

ডা. মো. সাইফুল ইসলাম জয় আরও জানান, চলতি বছর মাদারগঞ্জ হাসপাতালে ৪৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। এর মধ্যে ২০ আগস্ট এক শিশুর মৃত্যু হলো। বর্তমানে চারজন ডেঙ্গু রোগী এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর