• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

এক চুমুতে সব হারাচ্ছেন স্পেন ফুটবল প্রধান!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

প্রথমবারের মতো বিশ্বকাপ জয়। এই মুহূর্তে লাইমলাইটে থাকার কথা স্পেনের মেয়েদের। তবে আলোচনায় আছেন দেশটির ফুটবল ফেডারেশন প্রধান লুইস রুবিয়ালস। নারী বিশ্বকাপ ফাইনাল শেষে পদকমঞ্চে বিশ্বজয়ী স্পেনের ফুটবলার হারমোসোর ঠোঁটে চুমু খেয়েছিলেন রুবিয়ালস। যা নিয়েই মূলত বিতর্ক হচ্ছে।

ক্ষোভ ঝেরেছেন দেশটির প্রধানমন্ত্রীও। এছাড়া সরকারের মন্ত্রী, ক্রীড়াসংশ্লিষ্ট লোকজন, ফুটবল ক্লাব ও খেলোয়াড়দের সংগঠনের পক্ষ থেকেও ৪৬ বছর বয়সী রুবিয়ালসর পদত্যাগের দাবি উঠেছে।

গত রোববার নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে হারানোর পর পুরস্কার বিতরণী মঞ্চে পদক নিতে আসা স্প্যানিশ মিডফিল্ডার হেনিফার হারমোসোর সঙ্গে একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেন রুবিয়ালস। স্টেজে ওঠার পর তাকে জড়িয়ে ধরে ঠোটে চুমু খেয়ে বসেন স্পেন ফুটবল প্রধান। মুহূর্তেই দৃশ্যটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, অন্য ফুটবলারের তুলনায় হারমোসোর সঙ্গে দীর্ঘ সময় আলিঙ্গন করেন রুবিয়ালস। দুহাতে জড়িয়ে উঁচুতে তুলে ধরেন। একে অপরের সঙ্গে কথাও বলেন। একপর্যায়ে হারমোসোকে জাপটে ধরে ঠোটে চুমু খান রুবিয়ালস। 

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হারমোসো জানিয়েছিলেন, ‘আমার এটা বিন্দুমাত্র পছন্দ হয়নি।’ স্পেনজুড়ে ক্ষোভ বাড়তেই দেশটির সরকারও রুবিয়ালসের এই বিতর্কিত চুমুকাণ্ডের তদন্ত ও দ্রুত পদক্ষেপ দাবি করেছে স্পেনের ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) কাছে। আরএফইএফ এরই মধ্যে অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে এবং শুক্রবার এ নিয়ে জরুরি বৈঠকে বসবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

এদিকে, প্রতিবাদের জেরে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও বার্তা দিয়েছিলেন রুবিয়ালস। সেখানে তিনি হারমোসোকেও তার পক্ষে কথা বলতে ক্যামেরার সামনে আসার অনুরোধ জানিয়েছিলেন। তবে ফেডারেশন প্রধানের সেই অনুরোধ প্রত্যাখ্যান করে এই মুহূর্তে দৃষ্টান্তমূলক শাস্তি চান হারমোসো। 

স্পেনের নারী ফুটবলারদের ইউনিয়ন ‘ফুটপ্রো’কে নিয়ে যৌথ বিবৃতিতে স্প্যানিশ এই মিডফিল্ডার বলেছেন, ‘আমার স্বার্থ রক্ষা করতে এজেন্সি টিএমজের সঙ্গে কাজ করে যাচ্ছে আমার ইউনিয়ন ফুটপ্রো এবং তারা এ বিষয়ে সক্রিয় ভূমিকায় আছে। এ ধরনের আচরণ করে কেউ যেন পার না পায়, সেটি নিশ্চিত করতেই আমরা কাজ করে যাচ্ছি। নারী ফুটবলারদের অগ্রহণযোগ্য আচরণ থেকে রক্ষা করতে দৃষ্টান্তমূলক ব্যবস্থা যেন নেওয়া হয়, সেটাই আমাদের লক্ষ্য।’

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, যে কোনো সময়ই ফুটবল ফেডারেশনের পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে রুবিয়ালসকে। লা লিগার ক্লাব হেতাফের সভাপতি আনহেল তোরেস যেমন সোজাসাপ্টাই বলেছেন, ‘রুবিয়ালসকে সরে দাঁড়াতে হবে। তার আচরণ খুবই বাজে। ফেডারেশন সভাপতি হিসেবে তিনি আর এক মিনিটও থাকতে পারেন না।’ 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর