• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জব্বারের বলীখেলা কাল, মেলা শুরু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩  

চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা আগামীকাল মঙ্গলবার। এ খেলাকে ঘিরে প্রতি বছরের মতো এবারো লালদীঘি মাঠের আশপাশের দুই বর্গ কিলোমিটার এলাকাজুড়ে সোমবার থেকে শুরু হয়েছে বৈশাখী মেলা। মেলা চলবে বুধবার পর্যন্ত। এরই মধ্যে মেলায় পসরা সাজিয়ে বসেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ছোট-বড় উদ্যোক্তা ও ব্যবসায়ীরা।
মহামারি করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে জব্বারের বলীখেলা ও মেলার আয়োজন হয়নি। এরপর ২০২২ সালে আয়োজন করা হয়। সেবার বলীখেলা ও মেলা ব্যবস্থাপনায় খরচের দায়িত্ব নেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।


২০২২ সালে লালদীঘি মাঠের সংস্কারের কারণে রাস্তার ওপর মঞ্চ তৈরি করে বলীখেলা হলেও এবার থেকে ফের বলীখেলা ফিরেছে লালদীঘি মাঠেই। বলীখেলা উপলক্ষে কোতোয়ালির মোড় থেকে নিউ মার্কেট, বাংলাদেশ ব্যাংক মোড় থেকে সিটি কর্পোরেশন, আন্দরকিল্লা ও জেল রোড থেকে শহিদ মিনার পর্যন্ত বসেছে মেলা।

সোমবার সকাল থেকে মেলা ঘুরে দেখা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে মাটির তৈরি তৈজসপত্র, মুড়ি মুড়কি, গাছের চারা, ফুল ঝাড়ু, খেলনা, ফুলদানি ও পুতুল, বেত-কাঠ ও বাঁশের তৈরি আসবাবপত্র, হাতপাখা, মাছ ধরার পলো, ডালা, কুলো, গাছের চারা, পাটি আর নানা রকম দেশি ফল নিয়ে মেলায় এসেছেন বিক্রেতারা।


বলীখেলা ও মেলাকে ঘিরে নানা প্রস্তুতি সম্পন্ন করেছে বলীখেলা ও মেলা উদযাপন কমিটি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। পর্যাপ্ত নিরাপত্তা জোরদারের পাশাপাশি সীমিত করা হয়েছে লালদীঘি ও আশপাশের এলাকায় যান চলাচল।

১৯০৯ সালে স্থানীয় বদর পাতি এলাকার বাসিন্দা ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বলীখেলা চালু করেন। এরপর থেকে প্রতি বাংলা বছরের ১২ বৈশাখ লালদীঘি ময়দানে এ খেলার আয়োজন করা হয়। ব্যবসায়ী আবদুল জব্বারের নামানুসারে খেলাটির নাম রাখা হয় ‘জব্বারের বলীখেলা’।

আবদুল জব্বারের নাতি ও বৈশাখী মেলা কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল বলেন, ১৯৮৬ সাল থেকে বাপ-দাদার মাধ্যমে বংশ পরম্পরায় এ মেলার আয়োজন করে যাচ্ছি। পুলিশ প্রশাসন সার্বিক সহায়তা করছে। বলীরা আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দোকানিরা এসেছেন মেলায়। এ বলীখেলা ও মেলা চট্টগ্রামবাসীর ঐতিহ্য।

বলীখেলা ও মেলার আয়োজক কমিটির সভাপতি চসিক ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, এ বছর দুই শতাধিক কুস্তিগির প্রতিযোগিতায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। এছাড়া মেলার শেষদিন বুধবার বিশেষ ‘চাটগাঁইয়া উৎসব’ হবে। সেই উৎসবে চট্টগ্রামের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হবে। এ উপলক্ষে শোভাযাত্রা আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, বলীখেলা ও মেলা আয়োজনে সব ধরনের সহযোগিতা করছে নগর পুলিশ। মেলায় যারা দোকান দিয়ে বসেছেন বা বসবেন তাদের কাছে কেউ চাঁদা দাবি করলে সঙ্গে সঙ্গে আমাদের জানালে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে জিরো টলারেন্স থাকবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর