• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

দৈনিক জামালপুর

ভোলার গ্যাস আগামী মাসেই আসবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী মাসের শুরু থেকেই ভোলার গ্যাস আনা হবে। তবে পাইপলাইনে নয়, আপাতত সিএনজিতে রূপান্তর করে কনটেইনারে ভরে মূল ভূখণ্ডে এনে জাতীয় গ্রিডে এ গ্যাস যুক্ত করা হবে। 

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজিত জেলাপ্রশাসক সম্মেলন-২০২৩ এর সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, প্রতি মাসে গ্যাসের দাম সমন্বয় করা হবে, যেটি জ্বালানির দামের ওপর নির্ভর করবে। আমরা সেভাবেই ব্যবস্থা নেব। দাম বাড়বে কি-না, তা এখন বলতে পারছি না। দাম কমতেও পারে।

গ্রীষ্মকালে বিদ্যুতের চাহিদা মোকাবিলার বিষয়ে তিনি বলেন, আমরা নিজস্ব গ্যাস কিছুটা বাড়িয়েছি। কিন্তু সেটি খুবই সামান্য। আমরা স্পট মার্কেট থেকে কিছু গ্যাস কেনার ব্যবস্থা করেছি। স্পট মার্কেট থেকে গ্যাস আসবে। সেটি আসলে আমরা কিছুটা সাশ্রয় করতে পারব।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের সেচ মৌসুম শুরু হচ্ছে। সামনে আমাদের রোজার মাসও শুরু হবে। অনেক বিষয় আছে। বৈশ্বিক জ্বালানির যে অবস্থা, সেই চ্যালেঞ্জ মাথায় নিয়ে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তাই জেলা ও বিভাগ অনুসারে, বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

সামনের মাস থেকে যেহেতু সেচ শুরু হবে, তাই কৃষকরা যাতে নিরবচ্ছিন্ন জ্বালানি পেতে পারেন, সেদিকে নজর দেওয়ার প্রতিও জোর দেন নসরুল হামিদ।

প্রসঙ্গত, গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ কুপ খনন কার্যক্রম শুরু হয়। ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম শেষ হয় চলতি বছরের ১৭ জানুয়ারি। বাপেক্সের তত্ত্বাবধানে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত বছরের ডিসেম্বরে এ কূপ খনন কাজ শুরু হয়। এর আগে, ২০১৮ সালে ভোলা নর্থ-১ কূপে গ্যাসের সন্ধান পাওয়া যায়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর