• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

রিজার্ভ নিয়ে এত চিন্তার কিছু নেই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩  

বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমেই কমে আসার মধ্যেও অভয় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আজ বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, মুদ্রাস্ফীতি, কিছু সমস্যায় আমরা আছি। রিজার্ভ নিয়ে অনেকে কথা বলে, আমি বলছি রিজার্ভ নিয়ে এত চিন্তার কিছু নেই। আমার গোলায় যতক্ষণ খাবার আছে, ততক্ষণ আমরা চিন্তা করি না।


গতকাল রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিসিএস কর্মকর্তাদের ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

দেশের প্রতি ইঞ্চি অনাবাদি জমিকে চাষের আওতায় আনার জন্য তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, ‘ফসল ফলাব, নিজের খাবার নিজেরা খাব, কেনাকাটা বা খরচ না হয় আমরা একটু কমই করব। কিন্তু আমার নিজের দেশের মর্যাদা নিয়ে আমাদের চলতে হবে।’

ব্যক্তিগত জীবনে নিজের কোনো চাওয়া-পাওয়া নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাওয়া একটাই, একটাই স্বপ্ন—যেটা আমার বাবা এ দেশের মানুষকে নিয়ে দেখেছিলেন।

মানুষের ভাগ্য পরিবর্তন করা আর তাদের জীবনমান উন্নত করা। আজ পর্যন্ত যতটুকু করতে পেরেছি, ভবিষ্যতের জন্য যেন সেটা স্থায়ী হয়, চলমান থাকে, সেটাই আমার একমাত্র দাবি সবার কাছে। দিনরাত পরিশ্রম করে আজকে বাংলাদেশকে যে জায়গায় নিয়ে এসেছি, তার থেকে বাংলাদেশ যেন কিছুতেই পিছিয়ে না যায়।’
উন্নয়নের ক্ষেত্রে যেকোনো প্রতিবন্ধকতাকে অতিক্রম করার মানসিকতা রাখার ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘অনেক রকম প্রতিবন্ধকতা আসবে। কারণ আমাদের শত্রু বাইরে থেকে আসতে হয় না, দেশের ভেতরেও আছে। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী বা ’৭৫-এর খুনি বা তাদের সন্তান-সন্ততিরা যারা রয়েছে, এরা কখনো বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে দেবে না বা বাধা দেবে। সেই শত বাধা অতিক্রম করেই আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব। কেউ আমাদের আটকাতে পারবে না।

অনুষ্ঠানে সফলভাবে কোর্স শেষ করা ১৯টি ক্যাডার সার্ভিসের ৬০২ জন শিক্ষার্থীর মধ্যে ৩০ জনের হাতে ‘মেধা সনদ’ তুলে দেন এবং তিনজনের হাতে ‘মর্যাদা পদক’ তুলে দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন পাঁচটি প্রকল্প ও কর্মসূচির আওতায় নির্মিত ভবন এবং ‘গভর্নমেন্ট এমপ্লয়মেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম-জিইএমএস’ সফটওয়্যার উদ্বোধনও করেন।

নবীন কর্মকর্তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘২০৪১-এর বাংলাদেশের মূল কারিগর ও সৈনিক হবেন আজকের কর্মকর্তারা। তখন তো আর আমরা থাকব না। কিন্তু দেশটা যেন এগিয়ে যায়। আমি শুধু সেটাই চাই।’

কর্মকর্তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে এবং মানুষের প্রতি দায়িত্ব ও কর্তব্যবোধ বজায় রেখে কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘তাদের রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ঘাম ঝরানো যে উপার্জন, সেই উপার্জনের টাকা দিয়েই আমাদের সবার সব কিছু চলে। এ কথাটা আমাদের ভুললে চলবে না। চাকরিটা শুধু চাকরি নয়, এটা দেশের সেবা করা। সব সময় এটা মাথায় রাখতে হবে যে এসব খেটে খাওয়া মানুষের কষ্টের ফসলটাই আমরা ভোগ করি। কাজেই তাদের কিভাবে আমরা সহযোগিতা করতে পারি, সেটাই আমাদের দেখতে হবে।’

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীও বক্তব্য দেন। এ ছাড়া ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের পক্ষে চারজন শিক্ষার্থীও তাঁদের অনুভূতি প্রকাশ করেন। অনুষ্ঠানে ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এবং প্রধানমন্ত্রীর উদ্বোধন করা প্রকল্পগুলোর দুটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর