• বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

দৈনিক জামালপুর
সর্বশেষ:

জামালপুর পৌর মেয়রের কিশোরী কর্ণার প্রতিষ্ঠার ঘোষণা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ মে ২০২২  

সকল প্রকার কুসংস্কার বন্ধ করে বয়ঃসন্ধিকাল থেকে শুরু হওয়া ঋতুস্রাব বা মাসিককালীন পরিষ্কার পরিচ্ছন্নতার মাধ্যমে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা এবং বিদ্যালয়ে ছাত্রীদের কোনভাবেই যাতে পাঠদান ব্যহত না হয় এ উদ্দেশ্য সামনে রেখে জামালপুর এরিয়া প্রোগ্রাম আয়োজিত প্রচারণামূলক অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতায় জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু স্যানিটারি নেপকিন ব্যবহারের জন্য কিশোরী কর্ণার প্রতিষ্ঠার ঘোষণা দেন। তিনি পৌরসভার প্রতিটি হাইস্কুলে পর্যায়ক্রমে এধরনের কিশোরী কর্ণার গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান। পৌরসভা থেকে সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাসও দেন।

প্রচারণা অনুষ্ঠানে প্রজনন স্বাস্থ্য ও বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মুক্তার হোসেন। গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি ও হযরত শাহজামাল (রহ.) উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আছাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জনের প্রতিনিধি চিকিৎসা কর্মকর্তা ডা. সানজিদা হোসেন প্রাপ্তি, জামালপুর পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শরিফুল ইসলাম শিমুল, ওয়ার্ল্ড ভিশন এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক সাগর ডি কস্তা, উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন প্রমুখ। সভায় ৫০ জন ছাত্রী, অভিভাবক ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক মোক্তার হোসেন স্যানিটারি নেপকিন বিষয়ক একটি বিজ্ঞাপন চিত্রের উদাহরণ দিয়ে বলেন, ‘তোমরা দাঁড়ালে, বাংলাদেশ দাঁড়াবে’ এ চমৎকার শ্লোগানের সাথে সবাইকে সুর মিলিয়ে দাঁড়িয়ে যেতে হবে। মান্ধাতার আমলের ধ্যান ধারণা পাল্টে আধুনিক জীবনধারার সাথে নিজেদের সম্পৃক্ত করতে হবে। আজকে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর করতে গিয়ে যে কোন ধরনের সহায়তায় জেলা প্রশাসন পাশে থাকার আশ্বাস দেন।

একইদিন ওয়ার্ল্ড ভিশনের সহায়তায় উন্নয়ন সংঘ আয়োজিত বেলা ১টায় স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক জিও, এনজিও এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার সরকার। এতে অংশ নেন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের মেডিকেল অফিসারগণ, শরিফপুর ও লক্ষিরচর ইউনিয়নের স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, সিএইচসিপি ও কর্মরত এনজিও প্রতিনিধিগণ। সভাটি অনুষ্ঠিত হয় জামালপুর জেনারেল হাসপাতালের প্রশাসনিক ভবনের সভা কক্ষে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর