• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে বন্যার্ত্যদের পুনরুদ্ধার সহায়তা প্রকল্পের প্রশিক্ষন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২০  

বন্যা পরবর্তীতে ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসন কাজে সহায়তা প্রদানের লক্ষ্যে জামালপুরে শুরু হওয়া বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা প্রকল্পের কর্মীদের মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে।

১১ নভেম্বর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে চারদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের প্রকল্প ব্যবস্থাপক চন্দন চার্লস গোমেজ, উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ণ চন্দ্র দাস, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, প্রকল্পের পরিবীক্ষণ কর্মকর্তা কমল পাল প্রমুখ।

জানা যায়, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহায়তায় মাদারগঞ্জ ও ইসলামপুরে প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ। প্রকল্পের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে মাঠ পর্যায়ের কর্মীদের দক্ষ এবং কৌশলগত পারদর্শিতা অর্জনের লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়। আয়োজক সংস্থা জানায়, ইতিমধ্যে মাদারগঞ্জ ও ইসলামপুর উপজেলায় ৪টি ইউনিয়নের ১২টি গ্রামে কমিউনিটি পর্যায়ে পরামর্শ সভা শেষ হয়েছে। প্রশিক্ষণ শেষে ইউনিয়ন পর্যায়ে পরামর্শ সভা অনুষ্ঠানের পাশাপাশি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হবে। এছাড়া খানা জরিপের মাধ্যমে উপকারভোগী নির্বাচন করা হবে। উন্নয়ন সংঘ সূত্র জানায়, কাজের বিনিময়ে টাকা, বাড়িভিটা উঁচুকরণ, কোভিড প্রতিরোধে স্বাস্থ্য উপকরণ বিতরণ, বন্যায় ক্ষতিগ্রস্ত লেট্রিন ও নলকূপ মেরামতসহ পুনর্বাসনমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

প্রশিক্ষণে প্রকল্প কর্মকর্তা সাব্বির হোসেন, শাহজাহান মিয়া, চারজন মাঠসহায়ক, ১২ জন কমিউনিটি সহায়কসহ ৩০ জন অংশ নেন।

দাতা সংস্থা ইউকেএইড এর ১ কোটি ৭০ লাখ টাকার অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পটি থেকে প্রায় ২ হাজার ১১০টি ক্ষতিগ্রস্ত পরিবার উপকার পাবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর