• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশকে ‘এভিয়েশনের হাব’ হি‌সে‌বে দেখতে চায় এয়ারবাস

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ জুন ২০২৩  

দক্ষিণ এশিয়ার এভিয়েশনের হাব হিসেবে বাংলাদেশকে দেখতে চায় যুক্তরাজ্যের বিমান কোম্পানি এয়ারবাস ব‌লে জা‌নি‌য়ে‌ছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান । ফ‌লে এয়ারবাস ও বাংলাদেশ বিমানের মধ্যে একটি দীর্ঘমেয়াদী ও কার্যকর সম্পর্ক গড়ে উঠতে পারে ব‌লেও মন্তব‌্য ক‌রেন তি‌নি।

বুধবার দুপুরে আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আ‌য়ো‌জিত ঢাকায় নিয়োগ প্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা জানান তি‌নি।

সালমান এফ রহমান বলেন, বিশ্বখ্যাত এভিয়েশন প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে আমরা একটি চুক্তি করেছিলাম। চুক্তিতে এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো বিমান কেনার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। তবে এটি শুধু বিমান কেনার চুক্তি নয়। এয়ারবাস চায় এভিয়েশনের একটি হাব যেন বাংলাদেশে থাকে। এতে এয়ারবাস ও বাংলাদেশ বিমানের মধ্যে একটি দীর্ঘমেয়াদী ও কার্যকর সম্পর্ক গড়ে উঠতে পারে।

‘চুক্তির বিষয়ে উনি পরবর্তী পদক্ষেপের বিষয়ে জানতে চেয়েছিলেন জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, আমি বলেছি এটা প্রসেসে আছে। কার্যক্রম শুরু হয়েছে। কিছুদিন আগে আমরা একটা সামিট করেছিলাম। সেখানে এই বিষয়ে কথা হয়েছে। তার ফলোআপ হিসেবে তারা যৌথভাবে একটা কর্মশালা করতে চায়। আমরা খুব শিগগিরই সে কর্মশালার ব্যবস্থা করার চেষ্টা করছি। এতে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের এভিয়েশনখাতে বাণিজ্য ও বিনিয়োগ জোরদার হবে।’

যুক্তরাজ্যের পক্ষ থেকেও তারা বাংলাদেশের কাছে বেশ কিছু বিষয় নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান সালমান এফ রহমান। তিনি বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বেশ ভালো ও ঐতিহাসিক সম্পর্ক আছে। দেশটির বাজারে কীভাবে রফতানি বাড়ানো যায় সেই বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

সালমান বলেন, ‘যুক্তরাজ্য আমাদের শিক্ষাখাতেও বিনিয়োগ করতে চায়। উচ্চতর শিক্ষায় কীভাবে কাজ করা যায় তা নিয়ে কথা হয়েছে। আইটি সেক্টরে কাজ করা এবং কৃষিখাত নিয়েও আলোচনা হয়েছে। বিশেষ করে কৃষিপণ্য যেগুলো আছে, সেগুলো নিয়ে কাজ করার কথা উঠে এসেছে।’

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর