• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

টিনের ব্যবসা থেকে একজন সফল উদ্যোক্তা টাঙ্গাইলের নজরুল ইসলাম

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

প্রতিষ্ঠা আর সাফল্যের অন্যতম উদাহরণ ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এসএম নজরুল ইসলাম। বাংলাদেশের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স উৎপাদন শিল্পের পথিকৃৎ ছিলেন তিনি। সামান্য টিনের ব্যবসা থেকে তিনি প্রতিষ্ঠা করে গেছেন বাংলাদেশের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স শিল্পের নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

২০০২ সালে দেশের অন্যতম শীর্ষ ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্সেস প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ যাত্রা শুরু করে। বর্তমানে গাজীপুরের চন্দ্রায় এ প্রতিষ্ঠানের নিজস্ব জমিতে গড়ে উঠেছে ওয়ালটন হাইটেক ও ওয়ালটন মাইক্রোটেক কর্পোরেশন নামের দুটি ফ্যাক্টরি। এ ফ্যাক্টরি থেকে ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্সেস প্রস্তুত হয়ে বাজারজাত হচ্ছে দেশজুড়ে। এর অঙ্গপ্রতিষ্ঠান ড্রিম পার্ক ইন্টারন্যাশনাল, মার্সেল ও ডিজিটেক।

ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এসএম নজরুল ইসলামের ছোট ভাই ও ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর আলহাজ মো. মজিবুর রহমান জানান, পারিবারিকভাবে ব্যবসায়ী ছিলেন এসএম নজরুল ইসলাম। ব্রিটিশ আমলে তিনি কর্ণফুলি পেপার মিলের ঠিকাদারি কাজে লিপ্ত ছিলেন। এরপর দেশ স্বাধীনের পর বিভিন্ন ধরনের ঠিকাদারি ব্যবসা পরিচালনা শুরু করেন। টাঙ্গাইল পৌর এলাকার আদালত রোডে ছিল নিজস্ব টিনের ব্যবসা। এ ব্যবসায় মন্দা দেখা দেয়ায় নতুন ব্যবসার উদ্যোগ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় ট্রাইকন টিভি তৈরি ও বাজারজাতকরণের মাধ্যমে শুরু করেন ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল ব্যবসা। কিছুদিন এ ব্যবসা পরিচালনার পর ২০০২ সালে এসএম নজরুল ইসলামের হাত ধরে যাত্রা শুরু করে ওয়ালটন গ্রুপ।

প্রথমে এসএম নজরুল ইসলাম রেজভি এন্ড ব্রাদার্স নামে ১৯৭৭ সালে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। যার সংক্ষিপ্ত নাম ছিলো আরবি গ্রুপ। নজরুল ইসলামের পিতা ছিলেন একজন ব্যবসায়ী। সেই সুবাধে তিনি তার পিতার সাথে ব্যবসায় নেমে পড়েন। তিনি এবং তার পিতা স্বাধীনতার আগে ভারতের আসামের সাথে নৌপথে ব্যবসা করতেন। পরে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি নিজে আলাদা ব্যবসা শুরু করেন। বিভিন্ন ব্যবসার পাশাপাশি তিনি দুটি ইলেক্ট্রনিক্স কোম্পানি গড়ে তুলেন। প্রথমটি হলো ওয়ালটন ও দ্বিতীয়টি মার্সেল।

এস এম নজরুল ইসলাম টাঙ্গাইল কেন্দ্রীয় সমবায় ব্যাংকের পরিচালক, জমি বন্ধকি ব্যাংকের প্রতিষ্ঠাতা পরিচালক, জেলা সার ব্যবসায়ী সমিতির সভাপতি ও গোসাই জোয়াইর আজিম মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সভাপতি ছিলেন। ব্রিটিশ শাসনামলে তার প্রথম ব্যবসায়ীক জীবনে শুরু হয় কর্ণফুলি পেপার মিলের ঠিকাদারি দিয়ে। এরপর অন্যান্য ঠিকাদারি ব্যবসাও করেন। পরবর্তীতে তিনি নিজস্ব টিনের ব্যবসা করেছেন।

সুদূরপ্রসারি চিন্তাশীল এই মানুষটির প্রতিষ্ঠিত ওয়ালটন এখন বিশ্বের কাছে শিল্পসমৃদ্ধ বাংলাদেশের ইতিবাচক ইমেজ তুলে ধরছে। বাংলাদেশও যে পারে, সেটি বিশ্বের কাছে প্রমাণ করছেন তিনি। ব্যবসায়িক সাফল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে আলহাজ এসএম নজরুল ইসলাম বিভিন্ন আর্থ-সামাজিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত করেন।

১৯২৪ সালে টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের গোসাই জোয়াইর গ্রামে জন্মগ্রহণ করেন এসএম নজরুল ইসলাম। তার বাবার নাম সরকার মো. আতোয়ার আলী। ব্যবসায়ী হওয়া সত্ত্বেও এসএম নজরুল ইসলাম নানা সমাজ সেবামূলক কর্মকাণ্ডে জড়িত ছিলেন। তার নিজস্ব জমির ওপর নির্মিত হয়েছে গোসাই জোয়াইর কমিউনিটি ক্লিনিক। এর আসবাবপত্র দাতাও ছিলেন তিনি।

বর্তমানে ওয়ালটন গ্রুপের দায়িত্ব পালন করছেন তার ছেলে এস এম নুরুল আলম রেজভী, এস এম শামসুল আলম, এস এম আশরাফুল আলম, এস এম মাহবুবুল আলম, এস এম রেজাউল আলম ও মেয়ে নিলুফা বেগম। এছাড়া তার আরেক মেয়ে সেফালী খাতুন গৃহিণী।

২০১৭ সালের ১৭ ডিসেম্বর রাতে না-ফেরার দেশে চলে যান এসএম নজরুল ইসলাম। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। সে সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর। পরদিন ১৮ ডিসেম্বর তার নিজ গ্রাম গোসাই জোয়াইরে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হন তিনি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর